ইনসাইড পলিটিক্স

বিএনপির মানবতাবিরোধী অপরাধ: আন্তর্জাতিক ফোরামে যাচ্ছে আওয়ামী লীগ


প্রকাশ: 06/01/2024


Thumbnail

বিএনপির মানবতাবিরোধী অপরাধের বিরুদ্ধে আন্তর্জাতিক ফোরামে যাচ্ছে আওয়ামী লীগ। একাধিক মানবাধিকার সংগঠন এবং জাতিসংঘের কাছে বিএনপির মানবাধিকার বিরোধী অপরাধের তথ্য প্রমাণ নিয়ে যাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার। একইসাথে সরকার পররাষ্ট্র মন্ত্রণালয় এ ব্যাপারে উদ্যোগ গ্রহণ করতে যাচ্ছে বলে জানা গেছে।

গতকাল বেনাপোল এক্সপ্রেসে হামলা করেছে কিছু দুর্বৃত্তরা। এই হামলায় ট্রেনে আগুন লাগিয়ে দেওয়া হয়েছে। চার জন নিরীহ মানুষ প্রাণ হারিয়েছে। শুধু এটিই নয় গত বছর ২৮ অক্টোবরের পর থেকে এ পর্যন্ত বিএনপির সন্ত্রাস, নাশকতা এবং অগ্নিসংযোগের ঘটনায় শতাধিক ব্যক্তি আহত হয়েছেন অথবা প্রাণ হারিয়েছেন। এই সময় সহস্রাধিক যানবাহনে আগুন লাগানোর ঘটনা ঘটানো হয়েছে। এই সমস্ত তথ্য উপাত্তগুলো সংগ্রহ করা হচ্ছে এবং এই সমস্ত তথ্য উপাত্ত দিয়ে আওয়ামী লীগ আন্তর্জাতিক মহলে জানাতে চাচ্ছে যে, বিএনপি একটি গণতান্ত্রিক রাজনৈতিক সংগঠন নয় বরং বিএনপি একটি সন্ত্রাসী সংগঠন। 

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বাংলা ইনসাইডারকে বলেছেন, বিএনপি যে তৎপরতা গুলো চালাচ্ছে তা রাষ্ট্রদ্রোহিতার শামিল এবং একটি গণতান্ত্রিক রাজনৈতিক সংগঠন এটি করতে পারে না। বিএনপি এখন একটি সন্ত্রাসী সংগঠন।

বিভিন্ন সূত্রগুলো বলছে, মার্কিন যুক্তরাষ্ট্র সন্ত্রাসের বিরুদ্ধে শূন্য সহিষ্ণুতার নীতি অবলম্বন করে। বিভিন্ন সময়ে সন্ত্রাসের অভিযোগে বিভিন্ন রাজনৈতিক দলকে মার্কিন যুক্তরাষ্ট্র নিষিদ্ধ ঘোষণা করেছে। বাংলাদেশেও ইসলামী ছাত্রশিবিরকে সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যা দিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র। সেই ধারায় বিএনপির সাম্প্রতিক সময়ে কর্মকাণ্ড গুলোকে মার্কিন নীতিনির্ধারকদের কাছে তুলে ধরার সিদ্ধান্ত নিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং পররাষ্ট্র মন্ত্রণালয়। এই সময় নির্বাচন বিরোধি যে সমস্ত অতৎপরতা বিএনপি চালিয়েছে সেই সমস্ত অতৎপরতা গুলোর প্রামাণ্যচিত্র এবং তথ্য প্রমাণাদি মার্কিন পররাষ্ট্র দপ্তর সহ মার্কিন কংগ্রেসম্যান এবং অন্যান্য নীতিনির্ধারকদের কাছে কাছে হস্তান্তর করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। পাশাপাশি ইউরোপীয় ইউনিয়ন এবং অন্যান্য বিদেশি রাষ্ট্রের কাছেও বিএনপির এই অপতৎপরতার তথ্য প্রমাণ উপস্থাপন করতে যাচ্ছে সরকার। 

শুধু তাই নয় জাতিসংঘের কাছেও বিএনপির মানবতার বিরুদ্ধে অপরাধের তথ্য প্রমাণ নিয়ে হাজির হচ্ছে সরকার। বিএনপির যে অপতৎপরতা তা মানবতার বিরুদ্ধে অপরাধ এবং এই বিষয়টি আরও তদন্ত করে বিএনপির যারা এ ঘটনার সঙ্গে জড়িত তাদেরকে আইনের আওতায় আনা এবং তাদের বিরুদ্ধে মানবতা বিরোধী অপরাধ সংগঠনের অভিযোগ দায়ের করার সিদ্ধান্ত নিতে যাচ্ছে আওয়ামী লীগ। 

আওয়ামী লীগের সূত্র বলছে, নির্বাচন সম্পন্ন হয়ে যাওয়ার পর এই বিষয়টি নিয়ে আওয়ামী লীগ আন্তর্জাতিক অঙ্গনে যাবে। তাছাড়া যেভাবে আওয়ামী লীগ যুদ্ধাপরাধীদের বিচার করেছে ঠিক একইভাবে এই সময়ে অগ্নিসন্ত্রাস, নাশকতা এবং নিরীহ জনগণের ওপর হামলার ঘটনাগুলোকে বিচারের আওতায় আনবে। যারা হামলার সঙ্গে জড়িত এবং যারা নির্দেশদাতা তাদের প্রত্যেককে আইনের আওতায় আনা হবে। যদিও বিএনপির পক্ষ থেকে বলা হচ্ছে যে, এই ঘটনাগুলো তাদের সৃষ্টি নয়। কিন্তু বেনাপোল এক্সপ্রেসে হামলার আগে ড. মঈন খানের সংবাদ সম্মেলন এবং রুহুল কবির রিজভীর লাঠি মিছিল প্রমাণ করে যে বিএনপি এই সমস্ত ঘটনার মূল মদদদাতা। এরকম পরিস্থিতিতে এই রাজনৈতিক সংগঠন নিষিদ্ধ করার বিষয়টিও সরকারের কোনো কোনো মহল বিবেচনা করছে বলে জানা গেছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭