ইনসাইড গ্রাউন্ড

বর্ষসেরা দলে মেসি থাকলেও নেই রোনালদো


প্রকাশ: 06/01/2024


Thumbnail

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্ট্রি অ্যান্ড স্ট্যাটিসটিকসের নিজেদের ওয়েবসাইটে ‘টিম অব দ্য ইয়ার-২০২৩’ প্রকাশ করেছে আইএফএফএইচএস। সৌদি প্রো লিগের ক্লাব আল নাসরের হয়ে বছরের সর্বাধিক ৫৪টি গোল করেও একাদশে জায়গা পাননি রোনালদো।

আইএফএফএইচএস বর্ষসেরা দলে রেকর্ড সপ্তমবারের মতো জায়গা পেয়েছেন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। তবে ফুটবলের ইতিহাস ও রেকর্ড সংরক্ষণ করা সংস্থাটির প্রকাশিত একাদশে জায়গা পাননি পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো।

২০২৩ সালের বর্ষসেরা একাদশে ইউরোপের বাইরে খেলেও জায়গা পেয়েছেন আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। বাকি ১০ জন ইউরোপে টপ ক্লাবগুলোর হয়ে মাঠ মাতান। এ তালিকায় গোলকিপার হিসেবে জায়গা পেয়েছেন ম্যানচেস্টার সিটির ব্রাজিলিয়ান তারকা এডেরসন। রক্ষণভাগে রয়েছেন বায়ার্ন মিউনিখের আলফোনসো ডেভিস ও কিম মিন-জে আর ম্যানসিটি সিটির রুবেন দিয়াজ।

তালিকায় আক্রমণভাগে আছেন কিলিয়ান এমবাপ্পে, হ্যারি কেইন ও আর্লিং হালান্ড। গত বছরে সিটির নরওয়েজিয়ান গোলমেশিন হলান্ড গোলসংখ্যা ছিল ৫০টি, এমবাপ্পে ও হ্যারি কেইনের গোল ছিল সমান ৫২টি করে।

মিডফিল্ডার হিসেবে জায়গা পেয়েছেন সিটির ট্রেবল জেতা কেভিন ডি ব্রুইনা ও রদ্রি এবং রিয়াল মাদ্রিদে তরুণ জুড বেলিংহ্যাম। ক্লাব হিসেবে সর্বোচ্চ পাঁচজন খেলোয়াড় ম্যানসিটির, তিনজন বায়ার্ন মিউনিখের, একজন করে রিয়াল মাদ্রিদ, পিএসজি ও ইন্টার মায়ামির।

আইএফএফএইচএস বর্ষসেরা একাদশ: এডেরসন (ব্রাজিল), রুবেন দিয়াজ (পর্তুগাল), কিম মিন-জে (দক্ষিণ কোরিয়া), আলফোনসো ডেভিস (কানাডা), রদ্রি (স্পেন), জুড বেলিংহ্যাম (ইংল্যান্ড), কেভিন ডি ব্রুইনা (বেলজিয়াম), লিওনেল মেসি (আর্জেন্টিনা), হ্যারি কেইন (ইংল্যান্ড), আর্লিং হলান্ড (নরওয়ে) ও কিলিয়ান এমবাপ্পে (ফ্রান্স)।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭