ওয়ার্ল্ড ইনসাইড

আকাশে উড়ে গেল উড়োজাহাজের জানালা, জরুরি অবতরণে বাঁচল যাত্রীরা


প্রকাশ: 06/01/2024


Thumbnail

যুক্তরাষ্ট্রের আলাস্কা এয়ারলাইন্সের একটি বিমান শতাধিক যাত্রী নিয়ে উড়াল দেয় নিজ গন্তব্যের উদ্দেশ্যে। তবে মাঝপথে বাধে বেশ বড়সড় বিপত্তি, খুলে পড়ে যায় জানালাসহ আস্ত একটি কাঠামো। শেষ পর্যন্ত জরুরি অবতরণের কারণে হয় রক্ষা। পাইলটের সফল অবতরণে প্রাণ বাঁচল ১৭৮ জন যাত্রীর। 

শনিবার ৬ জানুয়ারি হিন্দুস্তান টাইমস’র এক প্রতিবেদনে বলা হয়, আলাস্কা এয়ারলাইন্সের বোয়িং ৭৩৭-৯ ম্যাক্স বিমানে এই দুর্ঘটনা ঘটে। বিমানটির গন্তব্য ছিল ক্যালিফোর্নিয়া।

বিমানটির কর্তৃপক্ষ জানিয়েছে, এ দুর্ধটনায় কোন ধরণের হতাহত হয়নি। বিমানে ১৭৪ জন যাত্রী এবং ৬ জন ক্রু ছিলেন। বিমানে থাকা ১৮০ জনের মধ্যে কেউই আহত হননি। সবাই নিরাপদে নেমে আসতে পেরেছেন।

শুক্রবার এ বিচিত্র ঘটনার সাক্ষী হন উড়োজাহাজটির আরোহীরা। উড্ডয়নের কিছুক্ষণ হঠাৎ খুলে পড়ে জানালা। ঘটনার সময় উড়োজাহাজটি ১৬ হাজার ফুটের বেশি ওপরে উড়ছিল। উড্ডয়নের ৩৫ মিনিট পর আবারও পোর্টল্যান্ডে ফিরে জরুরি অবতরণ করে উড়োজাহাজটি।

জানা যায়, বিমানের বিশাল অংশটি আকাশে উড়ে যাওয়ার সময় বিমানযাত্রীরা এক বিকট আওয়াজ শুনতে পান। যে জানালাটি ভেঙে উড়ে যায়, তার পাশেই বসে ছিল এক শিশু। বাতাসের টানে তার জামা ছিঁড়ে যায়।

ঘটনার সময় অনেক যাত্রীর হাতের ফোনও উড়ে চলে যায় বিমানের সেই অংশ দিয়ে। বাতাসের টান এমনই ছিল যে, বিমানের ভাঙা অংশের পাশের একটি আস্ত আসন উড়ে চলে যায়। এই ঘটনায় স্বভাবতই আতঙ্কিত হয়ে পড়েন যাত্রীরা।

আলাস্কা এয়ারলাইনস বলছে, ‘এমন ঘটনা সচরাচর দেখা যায় না। আমাদের প্রশিক্ষিত ক্রুরা জরুরি পরিস্থিতি যথাযথ উপায়ে সামলে নিতে পেরেছেন।’

এয়ারলাইনসটি জানিয়েছে, সব উড়োজাহাজের উড্ডয়ন স্থগিত রাখা হয়েছে। আপাতত পরীক্ষা করে দেখা হবে।

কী কারণে এই দুর্ঘটনা ঘটেছে, তা স্পষ্ট নয়। এই বিষয়ে একটি বিবৃতি প্রকাশ করেছে আলাস্কা এয়ারলাইন্স। সংস্থাটি জানায়, ঘটনার বিষয়ে বিস্তারিত তথ্য জানতে পারলে তা তারা শীঘ্রই প্রকাশ করবেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭