ওয়ার্ল্ড ইনসাইড

গাজা এখন ‘মৃত্যু ও হতাশার’ জায়গায়, বসবাসের অযোগ্য: জাতিসংঘ


প্রকাশ: 06/01/2024


Thumbnail

গত ৭ অক্টোবর থেকে গাজায় চলমান ইসরায়েলি বাহিনীর হামলায় উপত্যকাটি ‘বসবাসের অযোগ্য’ হয়ে পড়েছে বলে সতর্কবাণী দিয়েছে জাতিসংঘ। শনিবার (৬ জানুয়ারি) এ খবর জানিয়েছে আলজাজিরা।

জাতিসংঘ সতর্কবাণী দিয়ে বলেছে, গেল ৩ মাসের সংঘাতে গাজা উপত্যকার ফিলিস্তিনি জনপদ বসবাসের অযোগ্য হয়ে পড়েছে এবং এই অঞ্চলের ১১ লাখ শিশুর জীবন ঝুঁকি দেখা দিয়েছে। 

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল মার্টিন গ্রিফিথস বলেছেন, ফিলিস্তিনের গাজায় শুরু হওয়া ভয়াবহ যুদ্ধ অবশ্যই বন্ধ করতে হবে। এই ভূখণ্ডে হাজার হাজার মানুষ নিহত ও আহত হয়েছে, যাদের বেশির ভাগ নারী ও শিশু। এর পেছনে ক্রমশ তীব্র থেকে তীব্রতর হয়ে ওঠা সংঘাতের মুখোমুখি হওয়া, অপুষ্টিতে ভোগা ও জরুরি স্বাস্থ্যসেবা না পাওয়াকে মূল কারণ হিসেবে চিহ্নিত করেছে সংস্থাটি।

তিনি বলেন, যেসব এলাকায় বেসামরিক নাগরিকরা নিরাপত্তার জন্য পুনর্বাসিত হয়েছে, সেগুলোয় আবার বোমাবর্ষণ করা হচ্ছে। হামলা থেকে বাদ যাচ্ছে না স্বাস্থ্যসেবা ব্যবস্থা। অবিরাম আক্রমণের ফলে ব্যাহত হচ্ছে সেসব সুবিধা।

জাতিসংঘ বলছে,এ সংঘাতের সবচেয়ে বড় মূল্যটা দিতে হচ্ছে সেখানকার বেসামরিক বাসিন্দাদের। গাজার চারদিকে হতাশা ছাড়া আর কিছুই নেই।

মানবাধিকার সংস্থার এই প্রধান কর্মকর্তা বলেন,  ২০ লাখের বেশি মানুষকে সহায়তার এক জটিল দায়িত্ব তাদের হাতে ছেড়ে দেওয়া হয়েছে। সেখানকার সাধারণ মানুষ টিকে থাকার জন্য প্রতিদিন নানা রকমের হুমকির মধ্য দিয়ে যাচ্ছেন। অপরদিকে বিশ্ব শুধু এই দৃশ্য বসে বসে দেখছে।

গাজায় খাবারের তীব্র সংকটে দেখা দিয়েছে দুর্ভিক্ষ পরিস্থিতি। পরিবারগুলো খোলা জায়গায় ঘুমাচ্ছে এতে ছড়িয়ে পড়ছে রোগবালাই। এই পরিস্থিতিতে উপত্যকাটিতে মানবিক সংকট আরও গভীর হতে পারে আশঙ্কা জাতিসংঘের।

অপর দিকে জাতিসংঘ শিশু তহবিল—ইউনিসেফ সতর্ক করে বলেছে, সংঘাত, অপুষ্টি ও প্রয়োজনীয় স্বাস্থ্যসেবার ঘাটতির জেরে গাজায় এমন একটি ‘প্রাণঘাতী চক্র’ সৃষ্টি হয়েছে যে উপত্যকাটির ১১ লাখের বেশি শিশু হুমকির মুখে পড়েছে।

গাজার সংঘাতে শুরু থেকে এখন পর্যন্ত গাজায় ২২ হাজার ৭২২ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে আহত হয়েছেন ৫৮ হাজার ১৬৬ জন। নিখোঁজ আরও ৭ হাজার। নিহত ব্যক্তিদের বেশির ভাগই নারী ও শিশু।

আজ উপত্যকাটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আগের ২৪ ঘণ্টায় উপত্যকাটিতে ইসরায়েলের হামলায় ১২২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ২৫৬ জন। 

এই পরিস্থিতিতে গাজার বাসিন্দারা দিন দিন মৃত্যুমুখে পতিত হচ্ছে। সংকট আরও ঘণীভূত হতে থাকলে মৃতের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা জানিয়েছে জাতিসংঘ।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭