ইনসাইড বাংলাদেশ

ফলাফলে সাইবার হামলার আশঙ্কা, সতর্কবার্তা ইসির


প্রকাশ: 07/01/2024


Thumbnail

আজ রোববার। স্বাধীন বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আজ। সকাল ৮টা থেকেই সারা দেশের ২৯৯টি আসনে ভোটগ্রহণ শুরু হয়েছে, চলবে বিকেল ৪টা পর্যন্ত। ভোটগ্রহণ শেষেই হবে ভোট গণনা ও ফল প্রকাশ। এ সময় সাইবার হামলার ঝুঁকি এড়াতে সব কর্মকর্তাকে সতর্কবার্তা ও ডিভাইস ব্যবহারের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

শনিবার (৬ জানুয়ারি) ইসির উপাত্ত ব্যবস্থাপনা শাখার মামুনুর হোসেন সিস্টেম এনালিস্ট এ নির্দেশনা সব কর্মকর্তাকে পাঠান।

নির্দেশনায় বলা হয়, বিজিডি ই-গভর্নমেন্ট সিআইআরটির প্রকাশিত সাইবার থ্রেট অ্যালার্ট ‘বাংলাদেশকে লক্ষ্য করে চলমান ফিশিং ক্যাম্পেইন’ প্রতিবেদন মোতাবেক ফিশিং আক্রমণ হতে নির্বাচন কমিশনের সব এন্ডপয়েন্ট ডিভাইস ব্যবহারকারীদের নিরাপত্তা নিশ্চিতকরণের জন্য ব্যক্তিগত পর্যায়ে যথাযথ ব্যবস্থা গ্রহণ ও সতর্কতা অনুসরণের জন্য অনুরোধ করা হলো।

বর্তমানে শুধু ইমেইল না বরং মোবাইলের এসএমএস অথবা হোয়াটসঅ্যাপ বা মেসেঞ্জারের মতো ইন্সট্যান্ট মেসেজিং সার্ভিস অপব্যবহার করেও ফিশিং লিঙ্ক ছড়ানো হচ্ছে।

উল্লেখ্য, ইন্টারনেটে ফিশিং বলতে প্রতারণার মাধ্যমে কারো কাছ থেকে ব্যক্তিগত তথ্য, যেমন ব্যবহারকারী নাম ও পাসওয়ার্ড, ক্রেডিট কার্ডের তথ্য- ইত্যাদি সংগ্রহ করাকে বোঝানো হয়ে থাকে। প্রতারকরা এ পদ্ধতিতে কোনো সুপ্রতিষ্ঠিত ওয়েবসাইট সেজে মানুষের কাছ থেকে তথ্য চুরি করে থাকে। ইমেইল ও ইন্সট্যান্ট মেসেজের মাধ্যমে সাধারণত ফিশিং করা হয়ে থাকে।

প্রতারকরা তাদের শিকারকে কোনোভাবে ধোঁকা দিয়ে তাদের ওয়েবসাইটে নিয়ে যায়। ওই ওয়েবসাইটটি সংশ্লিষ্ট ব্যবহারকারীর ইমেইল, ব্যাংক বা ক্রেডিট কার্ডের আসল ওয়েবসাইটের চেহারা নকল করে থাকে। ব্যবহারকারীরা সেটাকে আসল সাইট ভেবে নিজের তথ্য প্রদান করলে সেই তথ্য প্রতারকদের হাতে চলে যায়। ফিশিং হলো সোশ্যাল ইঞ্জিনিয়ারিং নামক প্রতারণা কৌশলের একটি উদাহরণ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭