ইনসাইড বাংলাদেশ

কোন কেন্দ্রের ভোটার আপনি, জানতে পারবেন মোবাইলেই


প্রকাশ: 07/01/2024


Thumbnail

শুরু হয়ে গেছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ। আর ভোট দিতে যাওয়ার ক্ষেত্রে মোবাইলের মাধ্যমেই জানতে পারবেন কোন কেন্দ্রের ভোটার আপনি। ভোটার হিসেবে আপনি কোন ভোটকেন্দ্রে গিয়ে ভোট দেবেন সেটি গুরুত্বপূর্ণ। সঠিক কেন্দ্রে না গেলে আপনি ভোট দিতে পারবেন না। কারণ, ভোট দিতে হলে আপনার ভোট কেন্দ্রের নাম এবং ভোটার হিসেবে আপনার ভোট দেয়ার সিরিয়াল নম্বর জানতে হবে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে বিরতিহীন এ ভোটগ্রহণ। এবারের নির্বাচনে রয়েছে মোট ২৮টি রাজনৈতিক দল।

 তবে এবারের নির্বাচনে অংশ নিচ্ছে না প্রধান বিরোধী দল বিএনপি ও সমমনারা। ২৯৯ টি আসনের মধ্যে ২৬৬টিতেই লড়ছেন ক্ষমতাসীন দলের প্রার্থী।  যাতে নৌকার মূল প্রতিদ্বন্দ্বী, আওয়ামী লীগেরই স্বতন্ত্র প্রার্থী।

এবারের নির্বাচনে মোট ভোটার সংখ্যা ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। আর মোট প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সংখ্যা ১ হাজার ৯৭০ জন, যার মধ্যে দলীয় প্রার্থী ১৫৩৪ এবং স্বতন্ত্র ৪৩৬ জন। তবে নওগাঁ-২ আসনে এক প্রার্থীর মৃত্যুর কারণে সে আসনের ভোটগ্রহণ স্থগিত আছে।

এ ক্ষেত্রে আপনি কোন ভোটকেন্দ্রে যাবেন- তা জেনে নেয়া যাবে নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে। নির্বাচন কমিশনের ওয়েবসাইটে প্রতিটি নির্বাচনী আসন ধরে ধরে ভোটকেন্দ্রের তথ্য উল্লেখ করা আছে।

তবে এখান থেকে আপনার কেন্দ্র কোনটি সেটি জানতে হলে আগে জানতে হবে, আপনি কোন আসনের ভোটার এবং ওই আসনের কত নম্বর ওয়ার্ডের ভোটার। এটি জানা থাকলে ওই আসনের ভোটকেন্দ্রের তালিকায় আপনার ওয়ার্ডের ভোট কোন কেন্দ্রে হবে- সেটি আপনি দেখে নিতে পারবেন। ভোটকেন্দ্র হিসেবে সাধারণত স্থানীয় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানকেই ব্যবহার করা হয়।

গত নির্বাচনের সময় এসএমএসের মাধ্যমে ভোটকেন্দ্র সম্পর্কে জানার ব্যবস্থা থাকলেও সেই সুযোগটি এই নির্বাচনে নেই। তবে এবার ভোটকেন্দ্র সম্পর্কিত সব তথ্য আপনি জানতে পারবেন স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট ডট বিডি (smartelectionmanagement.BD) নামে একটি অ্যাপ থেকে।

এই অ্যাপটি চালু করেছে নির্বাচন কমিশন। অ্যাপল স্টোর বা প্লে-স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করে ইন্সটল করা যাবে। একবার ইন্সটল করার পর জাতীয় পরিচয়পত্র নম্বর, জন্ম তারিখ ও মোবাইল নম্বর দিয়ে নিবন্ধন করতে হবে।

পরবর্তীতে কেন্দ্রের নাম, কেন্দ্রের লোকেশন, ভোটার নম্বর, প্রার্থীদের নাম ও ছবি প্রভৃতি তথ্য জানতে জাতীয় পরিচয়পত্র ও জন্ম তারিখ দিলেই নিমিষেই মিলবে চাহিদা মোতাবেক তথ্য। অ্যাপটি গত ১২ নভেম্বর উদ্বোধন করে নির্বাচন কমিশন। গুগল প্লে স্টোর বলছে, এ পর্যন্ত এক লাখের বেশি ডাউনলোড করা হয়েছে এটি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭