ওয়ার্ল্ড ইনসাইড

তাইওয়ানে অস্ত্র বিক্রি, পাঁচটি মার্কিন প্রতিষ্ঠানের উপর চীনের নিষেধাজ্ঞা


প্রকাশ: 07/01/2024


Thumbnail

চীনা প্রেসিডেন্ট শি জিনপিং প্রশাসন এবার পাঁচটি মার্কিন প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দেওয়ার কথা জানিয়েছে । চীনের উপর মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিপরীতে এবার চীন এমন সিদ্ধান্ত নিলো।  বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

রোবাবর পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, তাইওয়ানের কাছে মার্কিন অস্ত্র বিক্রির জন্য নিষেধাজ্ঞা আরোপ করা হবে। তাইওয়ানে অস্ত্র পাঠানো পাঁচটি মার্কিন সমরাস্ত্র নির্মাণ প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দেবে চীন।

 আগামী ১৩ জানুয়ারি তাইওয়ানে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনকে সামনে রেখে নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে চীন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, নিষেধাজ্ঞার আওতায় পড়া কোম্পানির সম্পত্তি জব্দ করা হবে এবং এসব প্রতিষ্ঠান বা তাদের সংশ্লিষ্ট ব্যক্তিকে চীন থেকে নিষিদ্ধ করা হবে।

স্বায়ত্তশাসিত তাইওয়ানকে নিজেদের অংশ বলে দাবি করে চীন। অন্যদিকে চীনের এ দাবিকে প্র‌ত্যাখ্যান করেছে তাইওয়ান। যুক্তরাষ্ট্রও তাইওয়ানের এ দাবিকে সমর্থন করছে। 

গত মাসে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় তাইওয়ানের কৌশলগত তথ্য ব্যবস্থাপনার জন্য ৩০০ মিলিয়ন ডলারেরর সরঞ্জাম সহায়তা দিয়েছে। তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রি নিয়ে এর আগেও ওয়াশিংটন-বেইজিংয়ের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে।

যেসব কোম্পানির ওপর এ নিষেধাজ্ঞা দেওয়া হবে সেগুলো হলো বিএই ল্যান্ড অ্যান্ড আর্মমেন্টস, অ্যালায়েন্ট টেকসিস্টেম অপারেশনস, অ্যারোভাইরোনমেন্ট, ভিয়াসাত এবং ডাটা লিংক সলুশনস।

চীনের পক্ষ থেকে নিষেধাজ্ঞার ঘোষণা করা হলেও বিষয়টি নিয়ে বেইজিংয়ে মার্কিন দূতাবাস কোনো মন্তব্য করেনি।

নিষেধাজ্ঞা, চীন, যুক্তরাষ্ট্র, উত্তেজনা, তাইওয়ান, 




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭