ওয়ার্ল্ড ইনসাইড

এপস্টাইন নারী পাচারের মামলায় হিলারি ক্লিনটনের নাম


প্রকাশ: 07/01/2024


Thumbnail

জেফ্রি এপস্টাইন ও গিসলেইন ম্যাক্সওয়েল দম্পতির বিরুদ্ধে ২০১৫ সালে ভার্জিনিয়া জিওফ্রে মানবপাচার মামলা দায়ের করেছিলেন। সে মামলায় ক্যারিবিয়ান দ্বীপের স্ক্যান্ডাল নিয়ে যত গোপন নথি প্রকাশ্যে আসছে, ততই ঝুলি থেকে বেরোচ্ছে বেড়াল। এবারে প্রকাশিত নথিতে সাক্ষী হিসেবে এল ইউএসের প্রাক্তন ফার্স্ট লেডি হিলারি ক্লিন্টনের নাম। খবর বিবিসির।

নতুন এ নথি অনুসারে, ভার্জিনিয়া জিউফ্রের উল্লেখিত ১৩ জন নির্দিষ্ট সাক্ষীর মধ্যে হিলারি ক্লিনটনও রয়েছেন। আদালতে দাখিল করা এ নথিতে অবশ্য তার বিরুদ্ধে কোনো অভিযোগ নেই। 

এছাড়া নথিগুলোতে আসামীর সাথে সংশ্লিষ্টতায় উঠে এসেছে প্রিন্স অ্যান্ড্রু, বিল ক্লিনটনসহ আরও অনেক সুপরিচিত ব্যক্তিদের নাম। নথিতে উল্লিখিত অন্যান্য উল্লেখযোগ্য নামগুলোর মধ্যে মাইকেল জ্যাকসন, ডোনাল্ড ট্রাম্প ও ডেভিড কপারফিল্ডের নামও রয়েছে। যদিও তাদের কেউই অবৈধ কার্যকলাপের জন্য অভিযুক্ত নয়। তবে প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তিত্ব ও তারকাদের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক কাজে লাগিয়েই জেফরি তার যৌনাকাঙ্ক্ষা পূরণ করতেন।

জিউফ্রে এপস্টাইন ও ম্যাক্সওয়েল পাচারকৃত অসংখ্য অপ্রাপ্তবয়স্ক নারীদের মধ্যে একজন। ২০১৫ সালে জিউফ্রে যুক্তরাষ্ট্রের আদালতে মানবপাচারের শিকার হওয়া নিয়ে মামলা করেন।

নতুন প্রকাশিত নথিতে এপস্টাইনের ঘনিষ্ঠ বন্ধুদের সাক্ষ্যের উদ্ধৃতি রয়েছে। এ বন্ধুরা তাকে মানবপাচার কারবার পরিচালনা করতে সাহায্য করেছিলেন। জিওফ্রে ও জোবার্গের অধিকতর জবানবন্দিতে এপস্টাইন ও ম্যাক্সওয়েলের মানবপাচারের কারবারে কিভাবে কিশোরীদের ফাঁদে ফেলা হতো তা নিয়ে আরও বিস্তারিত রয়েছে। 

অপ্রাপ্তবয়স্ক মেয়েদের ধর্ষণ, যৌন নিপীড়ন ও নারী পাচারের ঘটনায় অভিযুক্ত এই পুঁজিপতি এপস্টাইনকে ২০১৯ সালের জুলাইয়ে নিউ জার্সি বিমানবন্দর থেকে গ্রেপ্তার করা হয়। ওই বছরই কারাগারে থাকা অবস্থায় তিনি মারা যান। প্রাথমিকভাবে আদালতের কাছে মামলার গুরুত্বপূর্ণ নথি গোপন থাকলেও গত বুধবার এপ্সটাইনের প্রেমিকা ঘিস্লাইনে ম্যাক্সওয়েলের বিরুদ্ধে চলমান আইনি প্রক্রিয়ার অংশ হিসেবে মার্কিন বিচারক এই রেকর্ডগুলো প্রকাশের নির্দেশ দিয়েছেন।

নথিগুলো প্রকাশের আদেশ দেওয়ার সময় নিউইয়র্কের বিচারক লরেটা প্রেসকা বলেছিলেন, নামধারীদের মধ্যে অনেক নামই ইতিমধ্যে গণমাধ্যম ও ম্যাক্সওয়েলের ফৌজদারি বিচারে চিহ্নিত হওয়ায় জনসম্মুখে চলে এসেছে।

তিনি আরও বলেন, আরও অনেকে নথি প্রকাশের বিষয়ে কোনো আপত্তি তোলেনি। তবে বিচারক প্রেসকা জানান, যৌন নির্যাতনের শিকার ব্যক্তিদের পরিচয় রক্ষা করতে কিছু নাম সংশোধন করা হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭