ইনসাইড বাংলাদেশ

৩ দেশ থেকে ইসির অ্যাপে সাইবার হামলা


প্রকাশ: 07/01/2024


Thumbnail

বাংলাদেশের নির্বাচন কমিশনের (ইসি) অ্যাপে সাইবার হামলা চালানো হয়েছে। ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’ নামের অ্যাপটিতে ৩ টি দেশ থেকে এই সাইবার হামলা চালানো হয়েছে। রোববার বিকালে সাংবাদিকদের এ তথ্য জানান ইসি সচিব মো. জাহাংগীর আলম।

তবে হ্যাকাররা অ্যাপটি হ্যাকড করতে পারেনি বলে জানিয়েছে ইসি। যে তিনটি দেশ থেকে সাইবার হামলা চালানো হয়েছে, সে দেশগুলোর মধ্যে ইউক্রেন ও জার্মানি রয়েছে।

সচিব বলেন, এটাকে (অ্যাপ) আক্রমণ করে স্লো করে দেওয়া হয়েছে। হ্যাক হয়েছে বলা যাবে না, স্লো করে দেওয়া হয়েছে। আমাদের অ্যাপ চলছে। এখন যে চলছে না তা নয়, কিন্তু স্লো।

তিনি আরও বলেন, নির্বাচন কমিশন স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি নামে একটি মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করেছে। যেখানে ভোটের তথ্য লাইভ আপডেট জানানো হবে। তবে রোববার সকাল থেকেই ইসির এই অ্যাপ্লিকেশন ঠিকমতো কাজ করছে না বলে ভোটাররা অভিযোগ করছেন।

অ্যাপ তৈরিতে ২১ কোটি টাকা ব্যয় করা হয়েছে কি না- এমন প্রশ্নে ইসি সচিব ও নির্বাচন কমিশনের মুখপাত্র মো. জাহাংগীর আলম বলেন, ‘২১ কোটি টাকা ব্যয়ে অ্যাপ তৈরির খবরটি সঠিক নয়। ছয় বছর মেয়াদের একটি প্রকল্পের ব্যয় হলো ২১ কোটি টাকা। সেই প্রকল্পের একটি পার্ট হলো এই অ্যাপ। প্রকল্পের প্রথম বছর চলছে। এখন পর্যন্ত আমরা ব্যয় করেছি আট কোটি টাকার মতো।’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭