ইনসাইড বাংলাদেশ

নৌকা ও তরমুজের লড়াই, উৎফুল্ল ভোটাররা


প্রকাশ: 07/01/2024


Thumbnail

শান্তিপূর্ণ পরিবেশে লক্ষ্মীপুরে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হলো। শীতের সকালে প্রতিটি কেন্দ্রে ভোটার উপস্থিতি কম হলেও বেলা বাড়ার সাথে সাথে ভোটারদের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা গেছে। লক্ষ্মীপুর-২, সংসদীয় আসন ২৭৫ রায়পুর উপজেলার একটি পৌরসভা, ১০টি ইউনিয়ন ও লক্ষ্মীপুর সদর উপজেলার ০৯টি ইউনিয়ন নিয়ে গঠিত। এ আসনে ভোটার সংখ্যা ৪ লক্ষ ৫১ হাজার ৪২৬ জন। এবার ১৩ জন প্রার্থী নির্বাচনে অংশ নিলেও শেষ পর্যন্ত নিজেদের অবস্থান বুঝতে পেরে কেউ সরে গেছেন, কেউ নৌকাকে সমর্থন জানিয়ে বসে গেছেন আবার কেউ মাঠ ছেড়েছেন। ভোটের আগ মুহুর্তে নানা প্রার্থী নানা প্রভাকান্ড ছড়ালেও ভোটাররা কেন্দ্রে গিয়ে নিজেদের পছন্দের প্রার্থীকে ভোট দিয়েছেন।

ভোটারদের দাবি, এবার আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের নুর উদ্দিন চৌধুরী নয়ন আর স্বতন্ত্র প্রার্থী সমাজসেবক তরমুজ প্রতীকের চৌধুরী রুবিনা ইয়াছমিন লুবনার মাঝে ভোট যুদ্ধ হয়েছে। তবে তরমুজ নৌকায় চড়ে জয়ের মালা পরবে বলে জানান অনেকেই।

এ আসনে ১৪৬টি ভোটকেন্দ্রের ৯৭৬টি ভোট কক্ষের মাধ্যমে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়।

এবার শুরু থেকে ভোটের মাঠে প্রচারণা করে মানুষের মন জয় করেন তরমুজ প্রতীকের প্রার্থী, তবে তৃণমূলে সরকারী উন্নয়ন কর্মকান্ড পৌঁছে দেয়া, দলমত নির্বিশেষে গণমানুষের পক্ষে কাজ করায় ও দলীয় শৃঙ্খলা বজায় রাখায় এককভাবে নৌকা প্রতীকের প্রার্থী ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন ভোটারদের নজর কাড়েন। শান্তিপূর্ণ সহবস্থানে থেকে ভোট প্রদানের জন্য ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ মতে নিরপেক্ষ নির্বাচনে সকলকে সহযোগিতার আহ্বান জানিয়ে নৌকা প্রতীকের প্রার্থী নুর উদ্দিন চৌধুরী নয়ন বলেন, ভোট সুষ্ঠু হচ্ছে, ফলাফল যাই হোক তিনি মেনে নেয়ার মানসিকতায় রয়েছেন। 

সদর উপজেলার কয়েকটি ইউনিয়ন ও রায়পুর উপজেলার বেশ কয়েকটি ভোট কেন্দ্রে গিয়ে দেখা যায়, পুরুষ ভোটারদের পাশাপাশি ও নারী ভোটাররাও নিজের পছন্দ মত প্রার্থীকে ভোট দিতে কেন্দ্রে এসেছেন। পিছিয়ে ছিলো না তরুণরা।

সদর উপজেলার বশিকপুরে কয়েকটি কেন্দ্রে গিয়ে দেখা যায়, ভোটারদের উপস্থিতি ছিলো বেশ সরব। শৃঙ্খলতার সাথে ভোট দিতে উদ্বুদ্ধ করছেন কেন্দ্রীয় আওয়ামীলীগ নেতা সামছুল ইসলাম পাটোয়ারী ও স্থানীয় সাবেক চেয়ারম্যান আবুল কাশেম জেহাদীর ভাই লেদা মিয়া অসুস্থ ও নারী ভোটারদের ভোট কেন্দ্রে আনতে উদ্বুদ্ধ করছেন।

এ দিকে বশিকপুর স্কুল এন্ড কলেজ কেন্দ্রের কয়েকজন ভোটার জানান, ভোটের আগের দিন রাতে কয়েকটি স্থানে ককটেল বিস্ফোরণ হওয়ায় ভোটারদের মাঝে আতঙ্ক সৃষ্টি হয়। সকাল থেকে স্থানীয় জমিদার বাড়ির লিটন বাড়িতে গিয়ে ভোটারদের আতঙ্কিত না হয়ে ভোটকেন্দ্রে এসে ভোট দেয়ার জন্য প্রচারণা করেন। 

স্থানীয় ভোটাররা বলছে, উন্নয়নের জন্য নৌকা প্রতীকে ভোট দেয়ার আহ্বান জানান লিটন। এসময় কেন্দ্রে দেখা মিলে কৃষকলীগ নেতা হিজবুল বাহার রানা, বিশিষ্ট ব্যবসায়ী জাহাঙ্গীর আলম, স্থানীয় ইউপি সদস্য নুর নবী, ইউনিয়ন আওয়ামীলীগ নেতা জাকির হোসেন পাটোয়ারী ও রিপন ব্যাপারীসহ আরও অনেকে।

পার্বতীনগর ইউনিয়নের কয়েকটি কেন্দ্রে গিয়ে দেখা যায়, জেলা কৃষকলীগ সভাপতি সিএম আবদুল্লাহ, ইউনিয়ন আওয়ামীলীগ সাধারণ সম্পাদক মোস্তফা কামরুল, জেলা যুবলীগ নেতা এডভোকেট রেজাউল করিম রাজু, বিশিষ্ট ব্যবসায়ী, সমাজসেবক ও স্থানীয় আওয়ামীলীগ নেতা নেওয়াজ শরীফ, ইউনিয়ন যুবলীগ নেতা মাহবুবুর রহমান শিপন কেন্দ্রে আগত ভোটারদের বাড়ির সবাইকে এসে ভোট দিতে আহ্বান জানান। 

সুুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন নিয়মিত টহল কার্যক্রম করায় সন্তোষ প্রকাশ করেছেন ভোটাররা।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭