ইনসাইড বাংলাদেশ

ভোটে সন্তুষ্ট প্রকাশ করল যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের পর্যবেক্ষকরা


প্রকাশ: 07/01/2024


Thumbnail

বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে সন্তুষ্ট প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের পর্যবেক্ষকরা। আজ সকাল থেকে তারা নির্বাচনের বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করেন। এসময় নির্বাচনে আসা ভোটারদের উপস্থিতি ও ভোটের পরিবেশ নিয়ে ইতিবাচক প্রতিক্রিয়া জানান তারা।     

দুপুর একটার দিকে যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের পর্যবেক্ষক দল নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শনে যান। এ সময় সাংবাদিকদের সাথে ভোটের পরিবেশ নিয়ে কথা বলেন তারা।  

পর্যবেক্ষক দল সাংবাদিকদের বলেন, ভোট শান্তিপূর্ণ হচ্ছে। ভোটের সার্বিক পরিস্থিতিতে তারা সন্তুষ্ট। একই সঙ্গে তারা থাম্বসআপ করেও তাদের প্রতিক্রিয়া জানান।

তিনটি দেশের ৩ সদস্যের এই প্রতিনিধি দল দুপুর দেড়টায় রূপগঞ্জ উপজেলার গুতিয়াবো এলাকায় প্রগতি উচ্চ বিদ্যালয় কেন্দ্র পরিদর্শনে আসেন। 

এসময় ভোটারদের বেশ কয়েকটি দীর্ঘ লাইন দেখে অভিভূত হন তারা। কেন্দ্রটির কয়েকটি ভোট কক্ষ ও ভোট গ্রহণের বুথ ঘুরে দেখেন। নিবিড়ভাবে পর্যবেক্ষণ করেন ব্যালট বাক্স ও ব্যালট পেপার। ভোটারদের সাথেও সাবলীলভাবে কথা বলেন তারা।

পরে নিজেদের মধ্যে বেশ কিছুক্ষণ আলাপ আলোচনা করেন পর্যবেক্ষক দলটির সদস্যরা।

পরিদর্শন শেষে তারা বলেন, সাত আটটি ভোট কেন্দ্র পরিদর্শন করে এতো ভোটারের উপস্থিতি ও ভোট কেন্দ্রে শান্তিপূর্ণ পরিবেশ দেখে বাংলাদেশের নির্বাচন নিয়ে তারা খুবই সন্তুষ্ট এবং ভীষণ আশাবাদী। রাজধানীর বাইরে চল্লিশ থেকে ৭০ শতাংশ ভোটারের উপস্থিতি দেখে বাংলাদেশ সরকারের প্রতি অভিনন্দন জ্ঞাপন করেন তারা। 

বাংলাদেশের নির্বাচনের এই পরিবেশ আন্তর্জাতিকভাবে তুলে ধরবেন বলেও জানান যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের এই পর্যবেক্ষক দল। এর আগে বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন দেখে সন্তুষ্টি প্রকাশ করেছেন ওআইসি, রাশিয়া, ফিলিস্তিন ও গাম্বিয়ার পর্যবেক্ষকরা। 

আজ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সারাদিনই স্বচ্ছ ও শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ চলেছে। কয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া সারাদেশেই সুষ্ঠুভাবে ভোট সম্পন্ন হয়েছে। এ নির্বাচন বাংলাদেশের জন্য একটি ইতিবাচক ভাবমূর্তি তৈরি করবে আন্তর্জাতিক মহলে।  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭