ইনসাইড পলিটিক্স

টানা চতুর্থবারের মতো সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ


প্রকাশ: 07/01/2024


Thumbnail

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফলাফল ঘোষণা চলছে। এখন পর্যন্ত ২২৩ টি আসনের বেসরকারি ফলাফল পাওয়া গেছে। তাতে দেখা যাচ্ছে, বাংলাদেশ আওয়ামী লীগ ১৭০ টি আসনে বিজয়ী হয়েছে বেসরকারিভাবে। অন্যদিকে স্বতন্ত্র প্রার্থীরা ৪৫ টি আসনে বেসরকারিভাবে বিজয়ী হয়েছে। আর জাতীয় পার্টি ৮ টি আসনে বেসরকারিভাবে বিজয়ী হয়েছে। এখনো ৭৬ টি আসনে ভোটের ফলাফল বাকি রয়েছে। কিন্তু বাংলাদেশের সংবিধান অনুযায়ী ৩০০ আসনের জাতীয় সংসদে একটি দল যদি ১৫১ টি আসনে বিজয়ী হয় তাহলে তারা সরকার গঠনের যোগ্যতা অর্জন করে। সেই হিসেবে আওয়ামী লীগ ইতোমধ্যে আগামী সরকার গঠন করার যোগ্যতা অর্জন করে ফেলেছে। অর্থাৎ টানা চতুর্থবারের মতো আওয়ামী লীগ সরকার গঠন করতে যাচ্ছে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে টানা চতুর্থ বারের মতো আওয়ামী লীগ মন্ত্রীসভা গঠন করবে।

উল্লেখ্য যে, স্বাধীনতার পর বাংলাদেশে ১২ টি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এই ১২ টি নির্বাচনের মধ্যে ৬ টিতে আওয়ামী লীগ বিজয়ী হয়। ১৯৭৩ সালের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ বিজয়ী হয়েছিল। ১৯৭৯ সালের দ্বিতীয় জাতীয় সংসদ নির্বাচনে জিয়াউর রহমানের নেতৃত্বে বিএনপি বিজয়ী হয়। তবে আওয়ামী লীগ সেখানে প্রধান বিরোধী দল হিসেবে ছিল।

১৯৮৬ সালের নির্বাচনেও হুসেইন মুহাম্মদ এরশাদ ক্ষমতা থেকে গঠন করা জাতীয় পার্টিকে ভোট কারচুপির মাধ্যমে বিজয়ী করেছিলেন এবং ওই নির্বাচনেও আওয়ামী লীগ বিরোধী দল হিসেবে দায়িত্ব পালন করেছিল। আর ১৯৮৮ নির্বাচনে আওয়ামী লীগ অংশগ্রহণ করেনি। ১৯৯১ নির্বাচনে বেগম খালেদা জিয়ার নেতৃত্বে বিএনপি বিজয়ী হয়েছিল এবং সরকার গঠন করেছিল। 

১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারির নির্বাচন আওয়ামী লীগ বর্জন করেছিল। ওই সংসদের আয়ু ছিল মাত্র এক বছর। আর ১৯৯৬ সালের জুন মাসে অনুষ্ঠিত নির্বাচনে আওয়ামী লীগ দীর্ঘ ২১ বছর পর বিজয়ী হয় এবং এবং ক্ষমতায় আসে। ২০০১ এর নির্বাচনে আবার বিএনপি বিজয়ী হয়। ২০০৮ এর নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। তারপর থেকে ৩ টি নির্বাচনে আওয়ামী লীগ দুই তৃতীয়াংশের বেশি আসনে বিজয় হয়ে আসছে। এ বারের নির্বাচনেও আওয়ামী লীগ শেষ পর্যন্ত দুই তৃতীয়াংশের বেশি আসনে বিজয়ী হবে বলে ধারণা করা হচ্ছে। 

তবে এবারের নির্বাচনে সবচেয়ে বড় চমক হল স্বতন্ত্র প্রার্থী। যাদের বেশিরভাগই আওয়ামী লীগের। আওয়ামী লীগ থেকে মনোনয়ন না পেয়ে তারা স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মাধ্যমে বাংলাদেশ আওয়ামী লীগ সরকার গঠনের ক্ষেত্রে একটি অনন্য রেকর্ড স্থাপন করতে যাচ্ছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭