ওয়ার্ল্ড ইনসাইড

হামলার কারণে বেলগোরোদ থেকে বাসিন্দাদের সরাচ্ছে রাশিয়া


প্রকাশ: 08/01/2024


Thumbnail

সাম্প্রতিক সময়ে রাশিয়ার সীমান্তবর্তী বেলগোরোদ অঞ্চলটিতে বেশ কয়েকটি ভয়াবহ হামলা চালিয়েছে ইউক্রেনীয় সেনারা। ফলে বেলগোরোদ শহরের কিছু বাসিন্দাকে সরিয়ে নিতে শুরু করেছে রাশিয়া। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি। 

বিবিসি প্রতিবেদনে বলেছে, কিয়েভের হামলার কারণে রাশিয়া ইউক্রেনের সীমান্তবর্তী নগরী বেলগোরোদ থেকে প্রায় ৩০০ বাসিন্দাকে সরিয়ে নিয়েছে। এ বিষয়ে এক টেলিগ্রামে পোস্টে নিজের মন্তব্য জানিয়েছেন বেলগোরোদ অঞ্চলের গভর্ণর ব্যাচেস্লাভ গ্ল্যাডকভ।

গভর্ণর ব্যাচেস্লাভ গ্ল্যাডকভ টেলিগ্রামের একটি ভিডিওতে বলেছেন, ‘বেলগোরোদের সাময়িকভাবে সরে যাওয়ার সিদ্ধান্ত নেয়া প্রায় ৩০০ বাসিন্দা, এই মুহূর্তে স্টারি ওস্কোল, গুবকিন ও কোরোচানস্কি জেলার নির্মিত অস্থায়ী আশ্রয় কেন্দ্রে অবস্থান করছে।’

সম্প্রতি বেলগোরোদ অঞ্চলে তীব্র হামলা চালিয়েছে ইউক্রেনীয় বাহিনী। গেল ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে সবচেয়ে তীব্র হামলা এটিই। ইউত্রেন এ হামলা আরও বাড়াতে পারে বলে ধারণা করা হচ্ছে ফলে বাসিন্দাদের সরিয়ে নিচ্ছে রাশিয়া। 

ব্যাচেস্লাভ গ্ল্যাডকভ পোস্টে আরও জানিয়েছেন, সামাজিক যোগাযোগমাধ্যমে বহু ব্যক্তিকে তিনি বলতে দেখেছেন, ‘আমরা ভীত, আমাদের নিরাপদ জায়গায় যেতে সাহায্য করুন।’ তিনি বলেন, ‘অবশ্যই আমরা তাদের সাহায্য করব। আমরা বেশ কয়েকটি পরিবারকে সরিয়েও নিয়েছি।’ 

ব্যাচেস্লাভ আরও জানিয়েছেন, পরিবারগুলোকে স্ট্রে ওস্কোল ও গাবকি শহরে সরিয়ে নেওয়া হয়েছে। যতদিন দরকার হবে- তারা সেখানে থাকতে পারবে। এ ছাড়া অন্যান্য অঞ্চলের গভর্নরদের সঙ্গেও তিনি এ ইস্যুতে আলোচনা করছেন।  

এরপরেই আরেক পোস্টে ব্যাচেস্লাভ সম্ভাব্য ক্ষেপণাস্ত্র হামলার সতর্কবার্তা পোস্ট করেছেন এবং বাসিন্দাদের বাড়ির ভেতরে অবস্থান করার বা আশ্রয়কেন্দ্রে যাওয়ার আহ্বান জানান। 

গত সপ্তাহে বেলগোরোদ অঞ্চলে ইউক্রেনীয় সেনাদের চালানো হামলায় ২৫ জন বেসামরিক রুশ নাগরিক নিহত হন এবং শতাধিক আহত হন। রুশ ভূখণ্ডে ইউক্রেনীয় সেনাদের হামলাকে সন্ত্রাসী তৎপরতা হিসেবে উল্লেখ করে থাকে ক্রেমলিন।  তবে কিয়েভ খুব কমই এ ধরনের হামলার দায়ভার স্বীকার করে থাকে। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭