ওয়ার্ল্ড ইনসাইড

পোষাক বিধি লঙ্ঘন, ইরানে নারীকে ৭৪ বেত্রাঘাত ও অর্থ জরিমানা


প্রকাশ: 08/01/2024


Thumbnail

হিজাব না করায় ইরানে এক নারীকে ৭৪ বার বেত্রাঘাত করা হয়েছে।  পাশাপাশি শরীয়া আইন অনুযায়ী তাকে ১২ মিলিয়ন ইরানি রিয়াল (প্রায় ২৮৬ মার্কিন ডলার) জরিমানাও করা হয়েছে।  শনিবার ইরানের বিচারবিভাগ পরিচালিত সংবাদ সংস্থা মিজান অনলাইনের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

কর্তৃপক্ষের বক্তব্য, ওই নারী ‘জনসাধারণের নৈতিকতা লঙ্ঘন’ করেছেন। 

দণ্ডপ্রাপ্ত নারীর নাম রোয়া হাশমতি। তার বিরুদ্ধে অভিযোগ, তিনি হিজাব না করে জনসম্মুখে গিয়েছিলেন। ড্রেস কোড লঙ্ঘনের জন্য বেত্রাঘাত ইরানে নজিরবিহীন। তবে ২০২২ সালের সেপ্টেম্বরে মাহসা আমিনির মৃত্যুর কারণে সরকারবিরোধী বিক্ষোভের পর বিষয়টি আরও কড়াকড়ি হয়। 

শনিবার বিচার বিভাগের কর্মকর্তা মিজান বলেন, ‘রোয়া হাশমতি, তেহরানের ব্যস্ত জনসাধারণের জায়গায় অসম্মানজনকভাবে (আবির্ভূত হয়ে) নিজের ইচ্ছামতো চলার জন্য উৎসাহিত করছিলেন।’ 

তিনি আরও বলেন, ‘ তার ৭৪টি বেত্রাঘাতের শাস্তি আইন এবং শরিয়া অনুযায়ী করা হয়েছিল।’ ১৯৭৯ সালের ইসলামি বিপ্লবের পর থেকেই ইরানের সব নারীকে তাদের ঘাড় এবং মাথা ঢেকে রাখা বাধ্যতামূলক। 

২০২২ সালে মাশা আমিনীর মৃত্যুর পর সরকারবিরোধী বিক্ষোভ বেড়ে যায়। পুলিশি হেফাজতে ওই তরুনির মৃত্যুর পর হিজাববিরোধী ব্যাপক আন্দোলন করেছিলেন ইরানের নারীরা। তাদের প্রতি সমর্থন জানিয়ে বিশ্বের বিভিন্ন দেশেও বিক্ষোভ-সমাবেশ হয়েছিল।পরে দেশটির সরকারি কর্মকর্তারা পোষাক বিধি লঙ্ঘনকারীদের ক্রমবর্ধমান হারে দমনে অভিযান শুরু করে।

সম্প্রতি নৈতিকতা আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে নজরদারি চালানোর জন্য ইরানজুড়ে জনসমাগম হয় এমন এলাকাগুলোতে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। পাশাপাশি আইন লঙ্ঘনকারীদের ব্যবসা প্রতিষ্ঠানও বন্ধ করে দিয়েছে রাইসি প্রশাসন। এমনকি, পোষাক বিধি লঙ্ঘনকারীদের কঠোর শাস্তি নিশ্চিতের লক্ষ্যে দেশটির সংসদে নতুন একটি আইন পাস করানো নিয়েও আলোচনা হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭