ওয়ার্ল্ড ইনসাইড

বিএনপি নির্বাচনে না আসলেও শেখ হাসিনার নির্বাচন বৈধ, ভারতীয় কূটনীতিক


প্রকাশ: 08/01/2024


Thumbnail

বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২২৩ আসনে জিতে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ সরকার। পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন দলীয় প্রধান শেখ হাসিনা। আওয়ামী লীগের এই বিজয়ে ভারতের প্রধানমন্ত্রী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় অভিনন্দন জানিয়েছে। ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা গণভবনে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন বার্তা জানিয়েছেন। 

এছাড়া সোমবার সকালে গণভবনে শেখ হাসিনার সাথে দেখা করে ‘অভিনন্দন বার্তা’ দিয়েছে ১১টি দেশের কূটনৈতিকরা।

নির্বাচনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিজয় নিয়ে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত ভারতের সাবেক রাষ্ট্রদূত বিনা সিক্রি। গতকাল রবিবার রুশ বার্তা সংস্থা আরটিকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, নির্বাচনে শেখ হাসিনার এ বিজয় বৈধ।

তিনি বলেছেন, জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির না আসা কিংবা জামায়াতে ইসলামীকে নিষিদ্ধ করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জয়কে অবৈধ বলা যায় না । 

তিনি বলেন, ‘ভোটারদের উপস্থিতি কম মানে এই না প্রধানমন্ত্রী শেখ হাসিনার দলের ওপর সবাই অসন্তুষ্ট। এর দায় বিএনপি ও অন্যান্য দলগুলোর ওপরেও বর্তাবে। বিএনপি ও তাদের সমমনা দলগুলো অতীতে অনেক সহিংসতা করেছে। সেই সহিংসতায় অনেকে প্রাণ হারিয়েছে, জানমালের ক্ষতি হয়েছে। তাই তারাও জনগণের কাছে খুব একটা জনপ্রিয় নয়।’

বাংলাদেশে ভারতের রাষ্ট্রদূত হিসেবে ৩ বছর দায়িত্ব পালন করেছেন বীণা সিক্রি। তিনি ২০০৩ সালের ডিসেম্বর থেকে ২০০৬ সালের নভেম্বর পর্যন্ত ভারতের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি নয়াদিল্লিভিত্তিক থিংকট্যাংক সংস্থা সাউথ এশিয়া উইমেন’স নেটওয়ার্কের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭