ওয়ার্ল্ড ইনসাইড

ফ্রান্সের প্রধানমন্ত্রীর পদত্যাগ


প্রকাশ: 09/01/2024


Thumbnail

ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্ন পদত্যাগ করেছেন। ২০২২ সালের মে মাসে ফরাসি প্রধানমন্ত্রী পদে নিযুক্ত হন তিনি। সোমবার (৮ জানুয়ারি) তিনি পদত্যাগপত্র জমা দেন। প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে দেখা করার পরই পদত্যাগের সিদ্ধান্ত প্রকাশ্যে আনেন তিনি। তবে নতুন সরকার গঠন না হওয়া পর্যন্ত বোর্ন তত্ত্বাবধায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন।

গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্ন সোমবার প্যারিসের এলিসি প্রেসিডেন্ট প্রাসাদে ইমানুয়েল ম্যাক্রোঁর সাথে দেখা করেন। এরপর তিনি পদত্যাগপত্র জমা দেন।

এদিকে ফ্রান্সের প্রধানমন্ত্রী হিসেবে তার ‘অনুকরণীয়’ প্রচেষ্টার জন্য বোর্নকে ধন্যবাদ জানিয়ে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে একটি বার্তা পোস্ট করেছেন ইমানুয়েল ম্যাক্রোঁ।

ফ্রান্সের প্রেসিডেন্সি সোমবার এক বিবৃতিতে বলেছে, “মিসেস এলিজাবেথ বোর্ন প্রেসিডেন্টের কাছে সরকারের পদত্যাগপত্র জমা দিয়েছেন, প্রেসিডেন্ট তা গ্রহণ করেছেন।”

এলিজাবেথ বোর্নকে ২০২২ সালের মে মাসে ফরাসি প্রধানমন্ত্রী পদে নিযুক্ত করা হয় এবং গত বছরের শেষের দিকে কট্টরপন্থি, বিতর্কিত অভিবাসন বিল পাসের পরিপ্রেক্ষিতে তার প্রস্থান ঘটল। এলিজাবেথ বোর্ন ছিলেন ফরাসি ইতিহাসে দ্বিতীয় নারী প্রধানমন্ত্রী।

সূত্র: আল জাজিরা, রয়টার্স, বিবিসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭