ওয়ার্ল্ড ইনসাইড

বিলকিস বানুর ধর্ষণ মামলা: বিজেপির মুখে কুলুপ কেন প্রশ্ন রাহুলের?


প্রকাশ: 09/01/2024


Thumbnail

আলোচিত বিলকিস বানুর ধর্ষণ মামলায় সুপ্রিমকোর্টের যুগান্তকারী রায়ের ভূয়সী প্রশংসা করেছে কংগ্রেস নেতা রাহুল গান্ধী সহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা। ধর্ষণ মামলায় সাজাপ্রাপ্তদের ফের জেলে পাঠানোর এই রায়ের মাধ্যমে অপরাধীদের সামনে এক দৃষ্টান্ত স্থাপিত হয়েছে বলেই মনে করছে বিভিন্ন রাজনৈতিক নেতাকর্মী। তবে এ রায়ের পর নিশ্চুপ ক্ষমতাসীন বিজেপি। সোমবার (৮ জানুয়ারি) দেশটির সুপ্রিমকোর্ট এ আলোচিত মামলার রায় দেয়।

রায়ের পর সামাজিক মাধ্যমে কংগ্রেস নেতা রাহুল গান্ধী বলেন, ‘ভোটের স্বার্থে ন্যায়বিচারকে রসাতলে পাঠানোর প্রবৃত্তি গণতান্ত্রিক ব্যবস্থার পক্ষে বিপজ্জনক। সুপ্রিম কোর্টের রায় আজ স্পষ্ট করে দিল অপরাধীদের রক্ষক কারা।’ তিনি আরও বলেন, ‘বিলকিস বানুর নিরলস সংগ্রাম অহংকারী বিজেপি সরকারের বিরুদ্ধে ন্যায়বিচারের প্রতীক হয়ে থাকবে।’

এদিকে দেশজুড়ে এই তীব্র সমালোচনার মাঝে বিজেপি নীরব। সুপ্রিম কোর্ট রায় দেওয়ার সময় গুজরাট সরকারের কড়া সমালোচনা করা হয়েছিল, তা সত্ত্বেও বিজেপির পক্ষ থেকে একটি মন্তব্যও করা হয়নি।

সোমবার (৮ জানুয়ারি) সুপ্রিম কোর্ট জানিয়েছে, ১১ জন ধর্ষককে মুক্তির যে সিদ্ধান্ত নিয়েছিল গুজরাট সরকার, তা এখতিয়ার বহির্ভূত। রায়ে বলা হয়, ‘জালিয়াতি’ করে ধর্ষকদের মুক্তি দেওয়া হয়েছিল। দেশজুড়ে বর্তমানে এ নিয়ে ব্যাপক আলোচনা সমালোচনা হচ্ছে।

এর আগে ২০২২ সালের শেষের দিকে মুক্তির পর দেখা গিয়েছিল, ১১ জনকে মালা পরিয়ে এলাকায় ঘোরানো হচ্ছে। যাতে তীব্র আতঙ্ক প্রকাশ করেছিলেন বিলকিস নিজে।

এ সকল প্রশ্নবিদ্ধ কারণেই বিজেপির ওপর চড়াও হয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। বিজেপি মুখে লাগাম দিয়ে আছে কেন এটাই তার প্রশ্ন। তিনি কড়া সমালোচনা করছেন বিলকিস বানুর মামলায় বিজেপির এমন অবস্থানে।

উল্লেখ্য, ২০০২ সালে গোধরাকাণ্ডের পর গুজরাতে সাম্প্রদায়িক হিংসা চলাকালীন ৩ মে দাহোড় জেলার দেবগড় বারিয়া গ্রামে হামলা চালানো হয়। গ্রামের বাসিন্দা পাঁচ মাসের অন্তঃসত্ত্বা বিলকিসকে গণধর্ষণ করা হয়। বিলকিসের চোখের সামনেই তাঁর তিন বছরের মেয়েকে পাথরে আছড়ে মারে হামলাকারীরা। ঘটনাস্থলেই মারা যায় সে।

তাঁর পরিবারের আরও কয়েক জন সদস্যকে হত্যা করা হয়। এই অপরাধকে ‘বিরল থেকে বিরলতম’ আখ্যা দেয়া হয়েছিল। ২০০৮ সালের ২১ জানুয়ারি ১১ জনের বিরুদ্ধে যাবজ্জীবন কারাবাসের রায় দিয়েছিল ওই বিশেষ আদালত। মামলা চলাকালীন এক অভিযুক্তের মৃত্যু হয়েছিল।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭