ওয়ার্ল্ড ইনসাইড

ভুটানে আজ সাধারণ নির্বাচন


প্রকাশ: 09/01/2024


Thumbnail

ভুটানে আজ (মঙ্গলবার) সাধারণ নির্বাচনে ভোট গ্রহন শুরু হয়েছে। বিশ্বের সবচেয়ে জনবহুল দুই দেশ চীন ও ভারতের মাঝে অবস্থিত পার্বত্য দেশ ভুটান। দেশটিতে সাধারণ নির্বাচনের দ্বিতীয় পর্যায়ের ভোটগ্রহণ চলছে। আজ বিকেল পাঁচটা পর্যন্ত চলবে ভোটগ্রহণ। আজ মঙ্গলবার বার্তাসংস্থা এএফপির এক প্রতিবেদনে এ বিষয়টি জানা গেছে।

ভূটান প্রবৃদ্ধির চেয়ে ‘গ্রস ন্যাশনাল হ্যাপিনেস’কে অগ্রাধিকার দেয়া। তবে রাজনৈতিক দলগুলোর কাছে বড় চ্যালেঞ্জ অর্থনৈতিক পরিস্থিতির মোকাবেলা করা। দলগুলো সেই অঙ্গীকার নিয়ে ভোটের লড়াইয়ে নেমেছে।

ভোটে প্রতিদ্বন্দ্বিতাকারী উভয় দলই সাংবিধানিকভাবে প্রতিষ্ঠিত দর্শনের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ এমন একটি সরকারের অঙ্গীকার করে ভোটের লড়াইয়ে নেমেছে  যা ‘জনগণের সুখ এবং মঙ্গলের’ মাধ্যমে তার সাফল্য পরিমাপ করে।

এএফপির একজন সাংবাদিক বলেছেন, ভোরের হিমায়িত পাহাড়ি বাতাসে, রাজধানী থিম্পুতে ভোট শুরু হওয়ার সাথে সাথে মাত্র কয়েকজন ভোটার লাইনে দাঁড়িয়েছিলেন। বুথগুলো বিকাল ৫ টা পর্যন্ত খোলা থাকবে, ভোটের ফলাফল পরের দিন ঘোষণা করা হতে পারে।

সুইজারল্যান্ডের মতো ভূমিবেষ্টিত পার্বত্য দেশটিতে জনগণ ভোট দেয়ার প্রতীক্ষা করছে, ভুটানের জনসংখ্যা প্রায় ৮ লাখ। তবে দেশের শিক্ষিত তরুণ নাগরিকরা দেশছেড়ে বিদেশ চলে যাচ্ছে। এটি দেশটির জন্য একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাড়িয়েছে। ভোট প্রার্থীদেরকে বেকারত্ব এবং ব্রেন ড্রেনসহ দেশটির তরুণ প্রজন্মের অনেক প্রশ্নের মুখোমুখি হতে হবে।  

বিশ্বব্যাংকের মতে, ভুটানের যুব বেকারত্বের হার ২৯ শতাংশে দাঁড়িয়েছে, যেখানে অর্থনৈতিক প্রবৃদ্ধি গত পাঁচ বছরে গড়ে ১.৭ শতাংশে উন্নীত হয়েছে। বিদেশে উন্নত আর্থিক এবং শিক্ষার সুযোগ সন্ধানকারী তরুণ নাগরিকরা গত নির্বাচনের পর থেকে রেকর্ড সংখ্যায় দেশ থেকে চলে গেছে, অস্ট্রেলিয়া তাদের প্রধান গন্তব্য।

গত জুলাইয়ের আগে ১২ মাসে প্রায় ১৫,০০০ ভুটানিকে সেখানে ভিসা দেওয়া হয়েছে, একটি স্থানীয় সংবাদ প্রতিবেদন অনুসারে আগের ছয় বছরের মিলিত সংখ্যার তুলনায় এই সংখ্যা বেশি এবং এই সংখ্যা জনসংখ্যার প্রায় দুই শতাংশ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭