ওয়ার্ল্ড ইনসাইড

কুকুরের মাংস বিক্রি বন্ধে আইন পাশ


প্রকাশ: 09/01/2024


Thumbnail

কুকুরের মাংস খাওয়া ও বিক্রি নিষিদ্ধ করে বিল পাশ করা হয়েছে দক্ষিণ কোরিয়ার পার্লামেন্টে। ২০২৭ সালের মধ্যে কুকুর জবাই এবং বিক্রি বন্ধ করা হবে দক্ষিণ কোরিয়ায়। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

কোরিয়ার এক কক্ষের পার্লামেন্টে কুকুরের মাংস খাওয়া নিষিদ্ধ করার বিলটি ২০৮–০ ভোটে পাশ হয়। শুধু দুইজন সদস্য অনুপস্থিত থাকায় ভোট দিতে পারেননি। 

কোরিয়ার জনগণ শতবছর ধরেই কুকুরের মাংস খাদ্য হিসেবে গ্রহন করে। তবে বর্তমানে দেশটির তরুন সমাজ পোষা প্রাণি হিসেবে কুকুরকে গ্রহন করছে। ফলে দেশটিতে কুকুরের মাংস খাওয়া কমছে। 

সিউলভিত্তিক একটি গবেষণা সংস্থার চালানো জরিপে উঠে এসেছে, ৯৪ শতাংশ অংশগ্রহণকারী গত এক বছরে কুকুরের মাংস খাননি; আর ৯৩ শতাংশ মানুষ বলেছেন, অদূর ভবিষ্যতেও তারা এই খাবার খাবেন না।

পাশ হওয়া আইনটিতে বলা হয়েছে, দক্ষিণ কোরিয়ায় খাওয়ার জন্য কুকুর পালন বা জবাই করা নিষিদ্ধ হবে। কেউ কুকুরের মাংস বিক্রি বা বিতরণ করতে পারবে না। এসবে জড়িত যে কেউকে কারাগার প্রেরণ করা হবে। তবে কুকুরের মাংস খাওয়া বেআইনি হবে না।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, আইন ভঙ্গ করলে লঙ্ঘনকারীদের সর্বোচ্চ দুই বছরের কারাদণ্ড, ৩০ মিলিয়ন ওয়ান বা দুই মিলিয়ন ডলার পর্যন্ত জরিমানা হতে পারে। 

দক্ষিণ কোরিয়ার নবনির্বাচিত প্রেসিডেন্ট ইউন সুক ইওল নিজেও পশুপ্রেমী। তিনি ও তার স্ত্রী, ফার্স্ট লেডি কিম কেওন দুজনেই কুকুরের মাংস খাওয়ার ঘোর বিরোধী। ইওল ক্ষমতায় আসার পর থেকে এ চর্চা বাতিলের পক্ষে আন্দোলন জোরদার হয়েছে। 

সরকারি পরিসংখ্যান অনুসারে, দক্ষিণ কোরিয়াতে প্রায় ১১৫০টি কুকুরের খামার, ৩৪টি কসাইখানা, ২১৯টি পরিবেশক এবং প্রায় ১৬০০টি রেস্তোরাঁ রয়েছে যারা কুকুরের মাংস দিয়ে তৈরি খাবার বিক্রি করে।

কুকুরের মাংস ব্যবসায় জড়িতরা এ আইনের ফলে ক্ষতিগ্রস্ত হবে তাই নতুন এই আইন মেনে চলতে তিন বছরের 'গ্রেস পিরিয়ড' পাবেন এই খাতের সঙ্গে সংশ্লিষ্টরা।  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭