ওয়ার্ল্ড ইনসাইড

নির্বাচনের ক্ষেত্রে নওয়াজ শরিফের শেষ বাধা উঠল


প্রকাশ: 09/01/2024


Thumbnail

পাকিস্তানে ফৌজদারি মামলায় শাস্তি পেলে রাজনীতিকরা আর ভোটে দাঁড়াতে পারতেন না এমন নিয়ম বাতিল করেছে সুপ্রিম কোর্ট। সোমবার আইনটি বাতিল করেছে দেশটির সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এই রায় দিয়ে বলেছেন, আগের সিদ্ধান্তের ফলে একজন নাগরিকের ভোটে প্রতিদ্বন্দ্বিতা করার মৌলিক অধিকার লঙ্ঘিত হচ্ছিল।

২০১৭ সালে নওয়াজ শরিফকে অসৎ পন্থা নেওয়ার জন্য দোষী সাব্যস্ত করা হয়। তার পরের বছর এই নিয়ম চালু হয় যে, একবার ফৌজদারি অপরাধের জন্য শাস্তি পেলে সারা জীবনের জন্য শাস্তিপ্রাপ্ত ভোটে দাঁড়াতে পারবেন না। তাই তিনি আর ভোটে প্রতিদ্বন্দ্বিতা করার অবস্থায় ছিলেন না। সুপ্রিম কোর্টের এই রায়ের ফলে নওয়াজ শরিফের নির্বাচনে অংশ নেওয়ার ক্ষেত্রে আর কোনো বাধা থাকল না।  

তবে এ আইনটি ইমরান খানের বিরুদ্ধে চলমান মামলায় কোন প্রভাব ফেলছে না। কারন রায়টিতে বলা হয়েছে, এটি শুধু সারাজীবনের জন্য নিষেধাজ্ঞা প্রাপ্ত ব্যাক্তিদের জন্য প্রযোজ্য হবে। যেখানে ইমরান আগামী ৫ বছরের জন্য নির্বাচনে অংশগ্রহনের ক্ষেত্রে নিষেধাজ্ঞাপ্রাপ্ত হয়েছেন। 

পাকিস্তান মুসলিম লীগ (এন) নেত্রী মরিয়ম আওরঙ্গজেব সামাজিক মাধ্যমে লিখেছেন, ‘পাকিস্তানের সবচেয়ে বড় রাজনৈতিক দলের নেতা নওয়াজ শরিফের ওপর থেকে সারা জীবনের জন্য নিষেধাজ্ঞা এবার উঠল। অবিচারের শিকার হয়েছিলেন নওয়াজ শরিফ।’

ইমরানের আইনজীবী ইন্তাজার হুসেন পানজুঠা বলেছেন, ‘সোমবারের এই রায় আইন ও সংবিধানের মৃত্যুঘণ্টা বাজিয়ে দিয়েছে।’

ইমরানের দল পিটিআই শুরু থেকেই অভিযোগ করে আসছে আমেরিকা এবং সেনাবাহিনীর অ্যাজেন্ডা বাস্তবায়ন করছে কাকারের তত্ত্বাবধায়ক সরকার, তাই তারা মনে করেন সুপ্রিম কোর্টের রায়টিও তারই অংশ।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭