ওয়ার্ল্ড ইনসাইড

বেসরকারি সংস্থার মাধ্যমে মার্কিন চন্দ্রযানের সফল উৎক্ষেপণ


প্রকাশ: 09/01/2024


Thumbnail

অর্ধশতাব্দীরও পর আবারও চাঁদে আবতরণ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এবার একটি বেসরকারি সংস্থার মাধ্যমে চাঁদে অভিযান পরিচালনা করছে দেশটি। এর আগে চাঁদে অবতরণ করেছিল যুক্তরাষ্ট্রের মহাকাশযান ‘অ্যাপোলো’।

বেসরকারি প্রতিষ্ঠানটির বানানো মহাকাশযানটির নাম ‘ভলকান’। এটি তৈরি করেছে বোয়িং এবং লকহিড মার্টিনের ইউনাইটেড লঞ্চ অ্যালায়েন্স-ইউএলএ। এছাড়া চাঁদে অবতরণকারী মহাকাশযানটিতে রয়েছে অ্যাস্ট্রোবোটিক টেকনোলজির চন্দ্রযান পেরেগ্রিন লুনার লেন্ডার।

গতকাল সোমবার ফ্লোরিডা অঙ্গরাজ্যের ক্যাপ ক্যানাভেরাল স্পেস ফোর্স স্টেশন থেকে বেসরকারি সংস্থা ইউনাইটেড লঞ্চ অ্যালায়েন্স (ইউএলএ) নতুন রকেটটি উৎক্ষেপণ করে। স্থানীয় সময় রাত ২.১৮ মিনিটে ‘ইউনাইটেড লঞ্চ অ্যালায়েন্স’ (ইউএলএ)-এর সাহায্যে সফলভাবে উৎক্ষেপণ করা হয়। উৎক্ষেপণের ৩০ মিনিট পর ইউএলএ সামাজিক যোগাযোগ মাধ্যমে জানিয়েছে, ফ্লাইটটি স্থিতিশীল ছিল। যাত্রার প্রথম অংশে ফ্লাইটটি পৃথিবীর চারপাশে প্রদক্ষিণ করেছে।

এক্স-এ শেয়ার করা পোস্টে ইউএলএ জানিয়েছে, ‘ভারত মহাসাগরের উপরে মহাকাশের একটি সুনির্দিষ্ট বিন্দুতে পৌঁছানোর পর দ্বিতীয় ইঞ্জিন ফায়ার করার পরিকল্পনা করা হয়েছে।’ এরপরই রকেটের ইঞ্জিনগুলো আবার জ্বলে ওঠে।

এবারের পোস্টে ইউএলএ জানায়, প্রাথমিক কক্ষপথ থেকে চাঁদের দিকে পেরেগ্রিন ল্যান্ডারের যাত্রার জন্য রকেট নিক্ষেপ করেছে ভলকান।

সব ঠিকঠাক থাকলে ২৩ ফেব্রুয়ারি চাঁদে নামবে পেরেগ্রিন। ভবিষ্যতে মানুষের চন্দ্রাভিযানের আগে চন্দ্রপৃষ্ঠের তথ্য সংগ্রহ করবে এই চন্দ্রযান।

উৎক্ষেপণের প্রায় ৪৮ মিনিট পর রকেট থেকে ল্যান্ডারটি সফলভাবে বিচ্ছিন্ন হওয়ায় উল্লাসে মাতেন সংশ্লিষ্ট ব্যক্তিরা। বেসরকারি প্রতিষ্ঠানের এই সফল উৎক্ষেপণকে বড় মাইলফলক বিবেচনা করা হচ্ছে।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার লাইভস্ট্রিমে প্রচারিত চন্দ্রযান উৎক্ষেপণ কার্যক্রমের প্রশংসা করেছেন ইউএলএর প্রেসিডেন্ট ও সিইও টনি ব্রুনো। সব ঠিক থাকলে এই ল্যান্ডারটি চন্দ্রপৃষ্ঠে অবতরণ করবে। 

টনি ব্রুনো বলেন, ‘আমি খুব রোমাঞ্চিত। এটি কয়েক বছরের কঠোর পরিশ্রমের ফল।’ ইউএলওর কৌশলগত পরিকল্পনা পরিচালক এরিক মণ্ডা এই উৎক্ষেপণ কার্যক্রমকে ‘নিখুঁত’ আখ্যা দিয়েছেন।

এ মিশনের মধ্য দিয়ে বেসামরিক কোনো প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করল নাসা। ইতোমধ্যেই এসট্রোবোটিকস নামক কোম্পানিটিকে ১০০ মিলিয়ন ডলারের বেশি অর্থপ্রদান করেছে সংস্থাটি। ইউএলএ’র প্রেসিডেন্ট এবং সিইও টনি ব্রুনো বলেন, ‘আমি খুব রোমাঞ্চিত। খুব পরিশ্রমের একটা বছর গেছে। এটি চাঁদে ফিরে যাওয়ার এখন পর্যন্ত সবচেয়ে সুন্দর মিশন।’ 

সব কিছু পরিকল্পনা অনুযায়ী হলে আগামী ২৩ ফেব্রুয়ারি চাঁদের মধ্য-অক্ষীয় অঞ্চল ‘সাইনাস ভিসকোসিটাসিস’ বা ‘বে অব স্টিকিনেসে’ অবতরণ করবে পেরিগ্রিন ল্যান্ডার।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭