ওয়ার্ল্ড ইনসাইড

ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল আট্টাল


প্রকাশ: 10/01/2024


Thumbnail

ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন ৩৪ বছর বয়সী গ্যাব্রিয়েল আট্টাল।  ফ্রান্সের ইতিহাসে এখন পর্যন্ত দায়িত্ব পালনকারী সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হলেন তিনি। মঙ্গলবার ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ তাকে প্রধানমন্ত্রীর দায়িত্ব দেন।

 এর আগে আট্টাল ফ্রান্সের বর্তমান সরকারের শিক্ষামন্ত্রী ছিলেন। ২৯ বছর বয়সে শিক্ষা মন্ত্রণালয়ে ছোট পদের দায়িত্ব পান তিনি। ১০ বছর আগে ফ্রান্সের স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপদেষ্টা ছিলেন গ্যাব্রিয়েল । ২০২০ সাল থেকে ফরাসি সরকারের মুখপাত্র হিসেবে কাজ করে আসছেন তিনি।

সোমবার প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্ন পদত্যাগের ঘোষণা দেন। এরপর গ্যাব্রিয়েল আট্টালকে প্রধানমন্ত্রীর দায়িত্ব দেন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। গ্যাব্রিয়েল আট্টাল ২০১৭ সালের নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন। সংসদে বিতর্কের ক্ষেত্রে বেশ পটু ছিলেন তিনি। আর এ গুণের কারণে ম্যাক্রোঁর নজর কাড়তে সমর্থ হন তিনি।

তার পুরো নাম গ্যাব্রিয়েল আট্টাল ডি কুরিস। তার বাবা আইনজীবী ও চলচ্চিত্র প্রযোজক তিউনিসিয়ান ইহুদি ইয়েভেস অ্যাটাল। আর তার মা মেরি ডি কুরিস, যিনি ওডেসার অর্থোডক্স খ্রিস্টানদের বংশধর। গ্যাব্রিয়েল আট্টাল তার তিন ছোট বোনের সাথে প্যারিসেই বেড়ে ওঠেন। জানা গেছে, গ্যাব্রিয়েল আট্টাল প্রকাশ্যে নিজেকে সমকামী হিসেবে পরিচয় দেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, গ্যাব্রিয়েল আট্টাল ফ্রান্সের ইতিহাসে প্রথম সমকামী ও সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হিসেবে হোটেল ম্যাটিগনোনের (প্রধানমন্ত্রীর দফতর) দায়িত্ব নিচ্ছেন। ফ্রান্সের নতুন এ প্রধানমন্ত্রীর সমকামী পার্টনার হলেন অপর আইনপ্রণেতা স্টেফানে সেজোর্নে।

আগামী জুনে ইউরোপিয়ান সংসদে নির্বাচন হবে। সেই নির্বাচনে নতুন প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল আট্টাল ফ্রান্সকে নেতৃত্ব দেবেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭