ওয়ার্ল্ড ইনসাইড

আন্তর্জাতিক আদালতের এজলাসে কট্টর ফিলিস্তিনবিদ্বেষী বিচারক


প্রকাশ: 10/01/2024


Thumbnail

গাজায় ইসরায়েলের নৃশংস হত্যাযজ্ঞের বিরুদ্ধে গেল ২৯ ডিসেম্বর আন্তর্জাতিক আদালতে মামলা করেছে দক্ষিণ আফ্রিকা। আগামী ১১-১২ জানুয়ারির মধ্যে নেদারল্যান্ডসের হেগ শহরের আইসিজে আদালতে এ মামলার প্রথম শুনানি হবে। সেখানেই বিচারকের আসনে থাকবেন গাজা হামলার সবচেয়ে বড় সমর্থক আহারন বারাক।

আন্তর্জাতিক আদালত (আইসিজে) ১৫ জন বিচারক নিয়ে গঠিত। এ মামলায় প্রতিপক্ষ থেকে একজন করে অতিরিক্ত সদস্য বিচারকের আসনে বসবেন। এই দলেই একজন কট্টর ইসরাইলের সমর্থক বিচারককে অন্তর্ভুক্ত করেছে আইসিজে।

ফিলিস্তিনবিদ্বেষী হিসেবে বেশ পরিচিত আহারন বারাক (৮৭)। ইসরায়েলের সুপ্রিমকোর্টের সাবেক প্রধান বিচারপতি ছিলেন তিনি।

আহারন বারাকের মতে মতে, ফিলিস্তিনি সৈন্যদের হত্যার স্বার্থে বেসামরিক এমনকি শিশুরা যদি নিহত হয়- তা হতেই পারে। ২০০৬ সালের সুপ্রিমকোর্টের রায়ে তিনি নিজেই এটি অনুমোদন করেছিলেন। 

কানাডিয়ান নিউজ আউটলেট দ্য গ্লোব অ্যান্ড মেইলের একটি প্রতিবেদনে বিষয়টি করা হয়েছে। একটি সাক্ষাৎকারে বারাক বলেছিলেন, ‘তাদের নেতাকে টার্গেট করার জন্য পাঁচটি নিষ্পাপ শিশুকে হত্যা করা সমানুপাতিক হতে পারে।’ 

টাইমস অব ইসরায়েলের রিপোর্ট অনুযায়ী, এ মামলায় চারজন আইনজীবী ইসরায়েলকে প্রতিনিধিত্ব করবে। এখন পর্যন্ত ব্রিটিশ আইনজীবী ম্যালকম শ-এর নিয়োগ নিশ্চিত করা হয়েছে। মার্কিন আইনজীবী অ্যালান ডারশোভিৎসকে শুনানিতে ইসরায়েলের প্রতিনিধিত্ব করার জন্য বিবেচনা করা হয়েছিল। কিন্তু অন্য একটি মামলায় বিতর্কিত থাকার কারণে তিনি এখনো চূড়ান্ত নন। 

দক্ষিণ আফ্রিকার পক্ষ থেকেও চারজন আইনজীবীকে নিশ্চিত করা হয়েছে। দক্ষিণ আফ্রিকার পক্ষ থেকে বিচারপতি হিসাবে দেশটিকে প্রতিনিধিত্ব করবেন সাবেক উপ-প্রধান বিচারপতি ডিকগাং মোসেনেকে। 

বিশ্ব দরবারে দীর্ঘ ১১ বছর ধরে তিনি ইসরায়েলের রক্ষাকবচ হিসেবে কাজ করে আসছে। এমনকি গাজায় ইসরায়েলের আক্রমণকেও তিনি সমর্থন দিয়ে আসছেন। ইসরায়েল সেনাদের হামলাকেও মানবিকতার লঙ্ঘন নয় বলে দাবি করেন তিনি। তার সময়ে বেশ কিছু বিতর্কিত রায়ও দিয়েছেন তিনি। আন্তর্জাতিক আদালত কোনো আপত্তি ছাড়াই কট্টর এই বিচারককে এজলাসে অন্তর্ভুক্ত করে নিয়েছে। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭