ওয়ার্ল্ড ইনসাইড

ভুটানের নির্বাচনে সাবেক প্রধানমন্ত্রী তোবগের দল বিজয়ী


প্রকাশ: 10/01/2024


Thumbnail

দ্বিতীয়বারের মতো ভুটানের সংসদ নির্বাচনে বিশাল জয়লাভ করেছে সাবেক প্রধানমন্ত্রী শেরিং তোবগের পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি)। মোট ৪৭ আসনের সংসদে তোবগের দল এককভাবে ৩০টি আসনে জয় পেয়েছে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানায়। 

মঙ্গলবার দেশটিতে অর্থনৈতিক অনিশ্চয়তার মধ্যে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। ভোট গ্রহণ শেষে এই বেসরকারি ফল ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। ফলাফলে দেখা যায়, বাকি আসনগুলো পেয়েছে ভুটান তেনদ্রেল পার্টি (বিটিপি)। 

প্রতিবেদনে বলা হয়েছে, দ্বিতীয়বারের মত দেশটির প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন তোবগে। পিডিপি ক্ষমতায় ফিরে আসতে ৪৭ জাতীয় পরিষদের আসনের মধ্যে ৩০টি জিতেছে। বিরোধীদল বিটিপি পেয়েছে ১৭ টি আসন। অর্থাৎ নির্বাচনে প্রায় দুই-তৃতীয়াংশ আসন পেয়েছে পিডিপি। আগামীকাল ভুটানের নির্বাচন কমিশন চূড়ান্ত ফলাফল ঘোষণা করবে।

২০০৮ সালে ভুটানে প্রথম সাংবিধানিক নির্বাচনের পর প্রথম বিরোধী দলীয় নেতা ছিলেন তোবগে। এরপর ২০১৩-২০১৮ সালপর্যন্ত দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন শেরিং। হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে উচ্চ শিক্ষা গ্রহণ করা শেরিং তোবগে সাবেক আমলা হিসেবে ও পরিবেশ সংরক্ষণে কাজ করেছেন।

প্রথম পর্যায়ে বিজয়ী পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি) ও প্রধান প্রতিদ্বন্দ্বী ভুটান টেনড্রেল পার্টি (বিটিপি) আজ মঙ্গলবার দ্বিতীয় রাউন্ডের ভোটে অংশ নেয়। 

গত ২৯ নভেম্বর প্রথম পর্যায়ের নির্বাচনে অংশ নেয় পাঁচটি রাজনৈতিক দল। এই ভোটে বাদ পড়ে যায় ক্ষমতাসীন দল ড্রুক নিয়ামরুপ থগপা (ডিএনটি)। বিদায়ী প্রধানমন্ত্রী লোটে শেরিংয়ের ডিএনটি মাত্র ১৩ শতাংশ ভোট পেয়ে চতুর্থ হয়।

ভুটানের অর্থনৈতিক প্রবৃদ্ধির তুলনায় জাতীয় সুখকে সারাজীবন প্রাধান্য দেওয়া হয়েছে। তবে এখন তরুণদের বেকারত্ব এবং দেশ ছেড়ে চলে যাওয়ার বিষয়টি মুখ্য হয়ে দাঁড়িয়েছে। এই চ্যালেঞ্জকেই সামনে রেখে নির্বাচনে অংশগ্রহন করেন দলের প্রার্থীরা।

দেশটির সাবেক রাজা জিগমে সিংয়ে ওয়াংচুক তার পুত্র জিগমে খেসার নামগেল ওয়াংচুকের জন্য পদত্যাগ করার দুই বছর পর, ২০০৮ সালে প্রথম ভোট দিয়ে গণতন্ত্রের সূচনা করে ভুটান। বিশ্বের সবচেয়ে জনবহুল দুই দেশ চীন ও ভারতের মধ্যে সংখ্যাগরিষ্ঠ-বৌদ্ধ এই জাতিটির অবস্থান।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭