ওয়ার্ল্ড ইনসাইড

তাইওয়ানের ভোট উৎসবে আতঙ্ক ছড়াচ্ছে চীন


প্রকাশ: 10/01/2024


Thumbnail

আগামী ১৩ জানুয়ারি তাইওয়ানে অনুষ্ঠিত হবে জাতীয় নির্বাচন। নির্বাচনকে ঘিরে দেশটিতে চলছে ভোটের উৎসব আমেজ। এর মধ্যে আতঙ্ক ভর করে বসেছে দেশটির নাগরিকদের জনমনে। বেশ কিছু দিন ধরে তাইওয়ানের আকাশে বেলুন উড়তে দেখা গেছে। 

মূলত, এসব বেলুন দিয়ে প্রতিপক্ষ দেশগুলোর অভ্যন্তরে গুপ্তচরবৃত্তিক কর্মকান্ড পরিচালনা করে চীন। এর আগে যুক্তরাষ্ট্রের আকাশসীমায় একই ধরণের চীনের একটি বেলুন ঢুকে পড়লে দুই দেশের মধ্যে উত্তেজনা তৈরি হয়। তবে এ বিষয়ে চীন জানায়, তারা আবহাওয়াজনিত তথ্য সংগ্রহের উদ্দেশ্যে এসব বেলুন আকাশে উড়াচ্ছে।  

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ডিসেম্বর থেকে এ পর্যন্ত ২০টিরও বেশি বেলুন তাইওয়ান প্রণালির মধ্যরেখা অতিক্রম করেছে। যার মধ্যে অন্তত সাতটি সরাসরি দ্বীপের উপর দিয়ে গেছে। এসব বেলুনের আধিক্য নিয়ে বেশ চিন্তায় রয়েছে তাইওয়ান। 

তাইওয়ানের থিংক ট্যাংক আরএএনডি করপোরেশনের পলিসি ইনিশিয়েটিভ ডিরেক্টর রেমন্ড কুও বলেছেন, বেলুন উড়িয়ে সিসিপি (চীনা কমিউনিস্ট পার্টি) আসন্ন নির্বাচনের দৌড়ে তাইওয়ানের জনগণকে হতাশাগ্রস্ত করার চেষ্টা করছে। দেশটির সামরিক বাহিনী ‘গ্রে জোন’ এটিকে তাইওয়ানকে হয়রানির একটি নতুন রূপ বলে অভিহিত করেছে। এছাড়া বেলুনগুলো তাইওয়ানের বিমান চলাচলকে বিঘ্নিত করতে পারে বলে আশঙ্কা জানানো হচ্ছে। 

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় ও বিমান চলাচল কর্তৃপক্ষ অভিযোগ করেছে, আকাশসীমায় বিমান চলাচলের নিরাপত্তা বিঘ্নিত করতে এবং জনগণের মনস্তাত্ত্বিক যুদ্ধ চালাতে নজরদারি বেলুন উড়াচ্ছে চীন। তাইওয়ানের বাণিজ্যিক ফ্লাইটগুলো সাধারণত ২৪ হাজার থেকে ৪০ হাজার ফুট (৭.৩ থেকে ১২ কিলোমিটার) উচ্চতায় চলাচল করে। প্রতিরক্ষা মন্ত্রণালয় অনুসারে, দিনে এবং সন্ধ্যায় বেলুনগুলো উড়তে দেখা যায়। একেকটি ১২ হাজার থেকে ৩৬ হাজার ফুট পর্যন্ত উচ্চতায় থাকে।

দীর্ঘদিন ধরে স্বায়ত্বশাসিত তাইওয়ানকে চীন নিজস্ব ভূখণ্ড বলে দাবি করে আসছে। বেইজিংয়ের কমিউনিস্ট নেতারা দ্বীপটিকে তার নিয়ন্ত্রণে আনার অঙ্গীকার করেছে। তবে বরাবরই এ দাবিকে অনৈতিক দাবি বলে উড়িয়ে দিয়েছে তাইওয়ান।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭