ওয়ার্ল্ড ইনসাইড

ইন্দোনেশিয়ার লাকি-লাকি আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত, সর্বোচ্চ সতর্কতা জারি


প্রকাশ: 10/01/2024


Thumbnail

ইন্দোনেশিয়ার মাউন্ট লেওটোবি লাকি-লাকি আগ্নেয়গিরিতে নতুন করে অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। বুধবার আগ্নেয়গিরি থেকে নিক্ষিপ্ত ছাই ও ধূয়ার মেঘ জ্বালামুখ থেকে ২ কিলোমিটার উপরে ছড়িয়ে পড়েছে। এতে ইন্দোনেশিয়ার কর্তৃপক্ষ সর্বোচ্চ সতর্কতা জারি করেছে।

অগ্নেয়গিরিটি পূর্ব ইন্দোনেশিয়ার ফ্লোরেস দ্বীপে অবস্থিত। গত কয়েক সপ্তাহের মধ্যে আগ্নেয়গিরিটি থেকে সর্বোচ্চ মাত্রায় অগ্নুৎপাত হচ্ছে। এতে দ্বীপটির বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার নির্দেশ জারি করেছে স্থানীয় প্রশাসন।

স্থানীয় কর্মকর্তা বেনেডিক্টাস বলিবাপা হেরিন বুধবার গণমাধ্যমে বলেন, ‘গরম ছাই এড়াতে বাসিন্দাদের অবিলম্বে নিরাপদ স্থানে সরে যাওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে।’

হেরিন বলেন, স্থানীয় কর্তৃপক্ষ ২টি অস্থায়ী আশ্রয়কেন্দ্র স্থাপন করেছে, যেখানে বর্তমানে প্রায় ৫ হাজার লোকের থাকার ব্যবস্থা রয়েছে।

এর আগে, আগ্নেয়গিরি ও ভূতাত্ত্বিক বিপর্যয় প্রশমন কেন্দ্র গত সপ্তাহে ২য় সর্বোচ্চ জারি করে। এরপর আগ্নেয়গিরির তীব্রতা জ্বালামুখের চারপাশে ৪ থেকে ৫ কিলোমিটার পর্যন্ত ছড়িয়ে পড়ে। ফলে মঙ্গলবার রাতে ৪ মাত্রার সতর্কতা জারি করা হয়।

পিভিএমবিজি প্রধান হেন্দ্রা গুনাওয়ান এক বিবৃতিতে বলেছেন, আগ্নেয়গিরির কাদা নদীতে প্রবাহিত হওয়ায় স্থানীয়দের বন্যার জন্য সতর্ক থাকতে পরামর্শ দেওয়া হচ্ছে। এছাড়া আগ্নেয়গিরির ছাই ছড়িয়ে পড়ায় বাসিন্দাদের মাস্ক পড়ার জন্য বলা হচ্ছে।

দক্ষিণ-পূর্ব এশীয় দ্বীপপুঞ্জের দেশটি প্রশান্ত মহাসাগরীয় রিং অফ ফায়ারের উপর অবস্থিত। এটি তীব্র আগ্নেয়গিরি এবং ভূমিকম্পের ক্রিয়াকলাপের একটি এলাকা যেখানে প্রায় ১৩০টি আগ্নেয়গিরি রয়েছে। গেল ডিসেম্বরে অগ্ন্যুৎপাতে ২৩ জনের মৃত্যু হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭