ইনসাইড গ্রাউন্ড

বিশ্বকাপে রোনালদোকে বসিয়ে রাখার কারণ কি ছিল?


প্রকাশ: 10/01/2024


Thumbnail

কাতার বিশ্বকাপে অপেক্ষাকৃত দূর্বল দল মরক্কোর কাছে হেরে বিদায় নিয়েছিল পর্তুগাল। ম্যাচ শেষে রোনালদোর কান্না সবাইকে ছুঁয়ে গিয়েছিল। তাকে ম্যাচের শেষের দিকে নামানো হয়েছিল। পুরো বিশ্বকাপেই রোনালদোকে ঠিকমতো খেলানো হয়নি। অথচ, ক্যারিয়ারের অধিকাংশ সময় পর্তুগালকেও একা কাঁধে টেনেছেন ক্রিশ্চিয়ানো। দলটির ইতিহাসের প্রথম শিরোপাও রোনালদোর হাত ধরেই আসা। 

ছেলেদের আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ গোলের মালিক কাতারে গিয়েছিলেন দলকে বিশ্বকাপ জেতানোর সংকল্প নিয়ে। কিন্তু গ্রুপ পর্বের খেলার পরেই তাকে একাদশ থেকে বাদ দেন তৎকালীন কোচ ফার্নান্দো সান্তোস। এরপর পর্তুগিজরা বিদায় নিয়েছিল শেষ আট থেকেই। 

কাতার বিশ্বকাপে মরক্কোর বিপক্ষে কোয়ার্টার ফাইনালে হারের পর রোনালদোর কান্নার দৃশ্য এখনও অনেকের স্মৃতিতে টাটকা। ক্যারিয়ারের সম্ভাব্য শেষ বিশ্বকাপে দারুণ এক দল নিয়ে গিয়েছিলেন রোনালদো। স্বপ্ন দেখছিলেন বিশ্বকাপ শিরোপা উঁচিয়ে ধরার। কিন্তু উল্টো অপেক্ষাকৃত দুর্বল মরক্কোর বিপক্ষে হেরে বিদায় নিতে হয় পর্তুগিজদের। সেদিন বেঞ্চ থকে নেমেও পর্তুগালকে কাঙ্ক্ষিত গোল এনে দিতে পারেননি আন্তর্জাতিক ফুটবলে গোলের সেঞ্চুরি করা মহাতারকা। এই হারের পরেই পর্তুগালের কোচের পদ থেকে সরে যেতে হয় কোচ ফার্নান্দো সান্তোসকে। 

অনেকের মতেই, সেদিন রোনালদোকে শুরু থেকে খেলালে ফলাফল ভিন্নও হতে পারতো। তবে রোনালদোকে বেঞ্চে বসিয়ে রাখার সিদ্ধান্ত 'সঠিক' বলেই জানান সদ্যই সুপার লিগের ক্লাব বেসিকতাসে যোগ দেওয়া সান্তোস। দলের সেরা তারকাকে বসিয়ে রাখার সিদ্ধান্তটিকে 'কৌশলগত' এবং পর্তুগাল সেমিফাইনালে উঠলে প্রতিক্রিয়াটা ভিন্ন হতো বলে দাবি করেন ৬৯ বছর বয়সী এই কোচ।

কাতার বিশ্বকাপের আগে কোচ এরিক টেন হ্যাগের সঙ্গে দ্বন্দ্বে ম্যানচেস্টার ইউনাইটেডের একাদশ থেকেও বাদ পড়েছিলেন রোনালদো। এরপর বিশ্বকাপে আশানুরূপ পারফরম্যান্স করতে না পারায় শেষ ষোলোর খেলায় তাকে বেঞ্চে বসিয়ে তরুণ ফরোয়ার্ড গনসালো রামোসকে নামিয়েছিলেন সান্তোস। সে ম্যাচে এই তরুণের হ্যাটট্রিকে সুইজারল্যান্ডকে ৬-১ গোলে উড়িয়ে দেয় পর্তুগাল।

এরপর কোয়ার্টার ফাইনালেও দলের অধিনায়ককে বেঞ্চে বসিয়ে রেখে রামোসকে নামান। তবে মরক্কোর বিপক্ষে গোল হজমের পর রোনালদোকে নামিয়েছিলেন সান্তোস। তাতেও লাভ হয়নি।

রোনালদোকে বসিয়ে রেখে রামোসকে দিয়ে শুরু করার এই সিদ্ধান্তের বিষয়ে সান্তোস বলেন, 'এটা কৌশলগত এবং পদ্ধতিগত সিদ্ধান্ত ছিল। এছাড়া এখানে পরিস্থিতি ভিন্নরকম ছিল না।'

নিজের কৌশল যে ঠিক ছিল এ বিষয়ে এখনও কোনো সন্দেহ নেই বেসিকতাসের দায়িত্ব নেওয়া এই কোচের। তিনি বলেন, 'কৌশলগত সিদ্ধান্ত নেওয়াটা আমার কাছে সবসময় সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার। আমার এই সিদ্ধান্ত নেওয়াই লাগত এবং আমি সঠিকভাবেই তা নিয়েছি। যদি আমরা বিশ্বকাপ থেকে বাদ না পরতাম, এখানে কোনো সমস্যাই দেখত না কেউ।'

সান্তোসের বিদায়ের পর পর্তুগালের নতুন কোচ হয়েছেন বেলজিয়ামের সাবেক কোচ রবার্তো মার্টিনেজ। নতুন কোচের অধীনে নতুন করে নিজেকে খুঁজে পেয়েছেন রোনালদো। ইউরো ২০২৪ এর বাছাই পর্বে ৯ ম্যাচে ১০ গোল করেছেন এই ৩৭ বছর বয়সী মহাতারকা। তবে সাবেক কোচ সান্তোসের সঙ্গে সম্পর্ক এখনও শীতল অবস্থাতেই আছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭