ওয়ার্ল্ড ইনসাইড

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন যে প্রার্থী


প্রকাশ: 11/01/2024


Thumbnail

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন আরেক প্রার্থী। আগামী ২০২৪ সালের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়নোর ঘোষণা দিয়েছেন নিউ জার্সির সাবেক গভর্নর ও রিপাবলিকান নেতা ক্রিস ক্রিস্টি। তবে নিজে সরে গেলেও রিপাবলিকান ফ্রন্টলাইনার ড্রেনাল্ড ট্রাম্পকে পুনরায় প্রেসিডেন্ট হতে দেবেন না বলে অঙ্গীকার করেছেন তিনি।

জানা গেছে, সাম্প্রতিক জনমত জরিপে নির্বাচনী দৌড়ে বেশ পিছিয়ে পড়েছেন রিপাবলিকান নেতা ক্রিস ক্রিস্টি। এমন পরিস্থিতিতে রিপাবলিকান পার্টির ট্রাম্পবিরোধীদের চাপে নির্বাচন থেকে সরে দাঁড়ান তিনি। রিপাবলিকান পার্টি থেকে মনোনয়ন পেতে ট্রাম্পের বিপক্ষে শক্ত প্রতিদ্বন্দ্বী দাঁড় করাতেই এই পদক্ষেপ।

বুধবার বিকেলে যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পশায়ার রাজ্যের একটি টাউন হল অনুষ্ঠানে নির্বাচনী প্রচারণা স্থগিত করার ঘোষণা দেন ক্রিস ক্রিস্টি। সবশেষ বক্তব্যের বেশিরভাগ সময় ট্রাম্পকে প্রত্যাখ্যান করতে রিপাবলিকান ভোটারদের আহ্বান জানিয়েছেন তিনি।

তিনি বলেন, ডোনাল্ড ট্রাম্প চান আপনি প্রতিদিন রাগান্বিত হন কারণ তিনি রাগান্বিত। আমি নিশ্চিত করব যাতে ডোনাল্ড ট্রাম্প আর কখনো যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হতে না পারে।

এর আগে ১২ নভেম্বর প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়নোর ঘোষণা দেন মার্কিন সিনেটর ও রিপাবলিকান নেতা টিম স্কট। মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে এই ঘোষণা দিয়েছিলেন সিনেটে একমাত্র কৃষ্ণাঙ্গ রিপাবলিকান এই নেতা

টিম স্কট বলেন, ‘আমি আমার নির্বাচনী প্রচারণা স্থগিত করছি। পৃথিবীর সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ভোটাররা। আমি মনে করি তারা আমার উদ্দেশে পরিষ্কার বার্তা দিয়েছেন। তারা আমাকে বলছেন : এখন নয় টিম।’

তবে তারও আগে গত ২৮ অক্টোবর সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট ও রিপাবলিকান নেতা মাইক পেন্স প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়নোর ঘোষণা দিয়েছিলেন। ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট থাকার সময় তার ডেপুটি হিসেবে দায়িত্ব পালন করেছেন মাইক। এবারের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা বেশ আগেই দিয়ে রেখেছেন ট্রাম্প। ট্রাম্প ছাড়াও এবার রিপাবলিকান দল থেকে প্রেসিডেন্ট পদে মনোনয়ন পেতে দৌড়ঝাঁপ শুরু করেছেন বেশ কয়েকজন নেতা। এ প্রার্থীর সংখ্যা দুই অঙ্কের ঘরে যেতে পারে বলে জানিয়েছে আলজাজিরা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭