ইনসাইড গ্রাউন্ড

দলের ২ সেরা তারকা ছাড়াই আজ মুখোমুখি ভারত-আফগানিস্তান


প্রকাশ: 11/01/2024


Thumbnail

তিন ম্যাচের প্রথম টি-টোয়েন্টিতে বৃহস্পতিবার (১১ জানুয়ারি) ভারতের মুখোমুখি হবে আফগানিস্তান। এ সিরিজ দিয়ে আবারও অধিনায়কত্বে ফিরছেন রোহিত শর্মা। ১৪ মাস পর ফিরলেও প্রথম ম্যাচ খেলবেন না বিরাট কোহলি। অন্যদিকে দলের সেরা তারকা রশিদ খানকে ছাড়াই এ ম্যাচে খেলতে হবে আফগানদের। দুদলের পরের দুটি ম্যাচ ১৪ ও ১৭ জানুয়ারি, ইন্দোর ও বেঙ্গালুরুতে।

জুনে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে প্রথমবারের মতো মঞ্চায়নের অপেক্ষায় টি-টোয়েন্টি বিশ্বকাপ। সংক্ষিপ্ত সংস্করণের বিশ্বকাপের আগে প্রথমবারের মত টি-টোয়েন্টিতে ভারতের বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজ খেলবে আফগানিস্তান। বিশ্বকাপের বছর হওয়ায় সিরিজটা দুদলের জন্যই গুরুত্বপূর্ণ।

সূর্যকুমার যাদব অধ্যায় শেষে অধিনায়কত্বের গুরুদায়িত্বে ফিরছেন রোহিত। কোহলি ফিরলেও মোহালিতে প্রথম ম্যাচে খেলবেন না। দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টিতে দেখা যাবে কোহলিকে। সবশেষ কোহলিকে দেখা গিয়েছিরো টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিইনালে। ইনজুরিতে আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলতে পারছেন না সূর্যকুমার, হার্দিক পান্ডিয়া ও রুতুরাজ গায়কোয়ার। বিশ্রামে থাকবেন মোহাম্মদ সিরাজ ও জাসপ্রিত বুমরাহ।

ভারত যেখানে নিয়মিত অধিনায়কের ফেরার খবরে উচ্ছ্বসিত, সেখানে আফগান সমর্থকদের জন্য দুঃসংবাদ। ইনজুরিতে চিটকে গেছেন দলের সেরা তারকা রশিদ খান। পুরোপুরি ফিট নন রশিদ। ম্যাচ না খেললেও তিনি দলের সঙ্গেই থাকবেন। চিকিৎসকের সঙ্গে পুনর্বাসন প্রক্রিয়া চালিয়ে যাচ্ছেন রশিদ।

৮২টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলে ১৩০টি উইকেট পেয়েছেন রশিদ। এই সংস্করণে ভারতের মাটিতে তার পরিসংখ্যানও দুর্দান্ত, ২২ ম্যাচে ৪৭ উইকেট। তবে এই ২২ ম্যাচের একটিও ভারতের বিপক্ষে ছিল না। রশিদ ভারতের বিপক্ষে যে দুটি টি-টোয়েন্টি খেলেছেন, দুটিই হয়েছে সংযুক্ত আরব আমিরাতে। বিশ্বকাপ ও এশিয়া কাপের সেই দুই ম্যাচে ৮ ওভারে ৬৯ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন রশিদ।

রশিদের অনুপস্থিতিতে আফগানদের স্পিন-আক্রমণ সামলাবেন মুজিব উর রহমান ও নুর আহমেদ। এ ছাড়া অভিজ্ঞ অলরাউন্ডার মোহাম্মদ নবি তো আছেনই। দুদল এখন পর্যন্ত খেলেছে ৫টি টি টোয়েন্টি। এরমধ্যে চারটিতে জিতেছে টিম ইন্ডিয়া। একটি ম্যাচে হয়েছে পরিত্যক্ত।

 




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭