ইনসাইড গ্রাউন্ড

ধর্ষণের দায়ে লামিচানের ৮ বছরের কারাদণ্ড


প্রকাশ: 11/01/2024


Thumbnail

নেপালের সন্দ্বীপ লামিচানে ক্রিকেটের আন্তর্জাতিক ক্যারিয়ারের শুরু থেকেই সবটা আলো নিজের করে নিয়েছিলেন ভেলকি লাগানো পারফর্মেন্স দিয়ে। দেশের বাইরে ফ্র্যাঞ্চাইজি লিগেও তার কদর ছিল বেশ। তবে ধর্ষণের মামলায় জড়িয়ে সেই ক্যারিয়ার পড়ে হুমকির মুখে। বিচারাধীন এই মামলায় তার বিরুদ্ধে প্রমাণ পান কাঠমান্ডুর জেলা আদালত। আর তাতে ৮ বছরের কারাদণ্ডে দণ্ডিত হয়েছেন লামিচানে।

২০২২ সালের ২১ আগস্ট কাঠমান্ডুর একটি হোটেল রুমে এক কিশোরীকে একাধিকবার ধর্ষণের অভিযোগ ওঠে লামিচানের বিরুদ্ধে। অভিযোগের প্রেক্ষিতে ৭ সেপ্টেম্বর গ্রেফতারি পরোয়ানা জারি হয় ২৩ বছর বয়সী এই ক্রিকেটারের বিরুদ্ধে। চার মাস কারাভোগের পর জামিন পেয়েছিলেন তিনি। গত ২৪ ডিসেম্বর মামলার চূড়ান্ত শুনানিতে বিচারক শিশির রাজ ধাকালের একক বেঞ্চ লামিচানেকে দোষী সাব্যস্ত করে। এবার সাজা দিল আদালত।

গ্রেফতারের পর নেপাল ক্রিকেট বোর্ড ক্রিকেট থেকে নিষিদ্ধ করেছিল লামিচানেকে। তবে প্রথমবার জামিন পাওয়ার পরে আবারও ক্রিকেটে ফিরেছিলেন তিনি। এবার সাজা ঘোষণার পরে আবারও ক্রিকেট থেকে দূরে যেতে হবে লামিচানেকে। তার আইনজীবী সরোজ ঘিমিরে এএফপিকে বলেছেন, লামিচানে ‘এ রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করবেন।’

২০১৮ সালে অভিষেকের পর ৫১টি ওয়ানডে ও ৫২টি-টোয়েন্টি খেলেছেন লামিচানে। সবমিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে তার উইকেট সংখ্যা ২১০টি। অভিযুক্ত হওয়ার আগে বিশ্বের প্রায় সব বড় ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টেই তিনি ছিলেন নিয়মিত মুখ। আইপিএল, বিপিএল, বিগ ব্যাশ, পিএসএল ও সিপিএলে তাকে নিয়মিত অংশগ্রহণ করতে দেখা যেত।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭