ইনসাইড পলিটিক্স

৯০ শতাংশ জাপা প্রার্থীই জামানত হারিয়েছেন


প্রকাশ: 12/01/2024


Thumbnail

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টির ৯০ শতাংশ প্রার্থীই জামানত হারিয়েছেন। অবশ্য বর্তমান সংসদের প্রধান বিরোধী দল জাপার প্রার্থীদের বড় অংশের জামানত হারানো নতুন কিছু নয়। নবম থেকে একাদশ—এই তিনটি সংসদ নির্বাচনে আওয়ামী লীগের সঙ্গে সমঝোতা ছিল না, এমন আসনগুলোতে জাপার প্রার্থীদের ৮৬ শতাংশই জামানত হারান।

নির্বাচনের ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, জাপার ২৬৩ প্রার্থীর মধ্যে ২৩৬ জনই জামানত হারিয়েছেন। অর্থাৎ লাঙ্গল প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করা ৯০ শতাংশ প্রার্থী জামানত রক্ষা করার মতো ভোট পাননি। এর মধ্যে আওয়ামী লীগের সঙ্গে সমঝোতার সাতটি আসনেও জামানত হারিয়েছেন জাপার প্রার্থীরা। আসনগুলো হলো নীলফামারী-৩, রংপুর-১, বগুড়া-৩, পিরোজপুর-৩, ঢাকা-১৮, ব্রাহ্মণবাড়িয়া-২ ও চট্টগ্রাম-৮। এসব আসনে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থীদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেছেন জাপার প্রার্থীরা।

জাতীয় নির্বাচন–সংক্রান্ত আইন গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী, নির্বাচনে প্রার্থী হওয়ার সময় ২০ হাজার টাকা জামানত দিতে হয়। কোনো প্রার্থী প্রদত্ত ভোটের এক–অষ্টমাংশের কম ভোট পেলে তার জামানত বাজেয়াপ্ত হয়।

বিশ্লেষণে দেখা যায়, জাপার যে ১১ জন জয়ী হয়েছেন, তাদের বাইরে মাত্র ১৬ জন জামানত রক্ষার মতো ভোট পেয়েছেন। দলটির প্রার্থীদের ১৯৫ জন পাঁচ হাজারের কম ভোট পেয়েছেন। এর মধ্যে ৮৮ জনের ভোট এক হাজারের কম। তবে দলটির তিনজন প্রার্থী লক্ষাধিক ভোট পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। সারা দেশে জাপার সব প্রার্থী মিলে পেয়েছেন ২১ লাখ ৬৮ হাজার ২২১ ভোট। যা মোট প্রদত্ত ভোটের ৪ দশমিক ৩৩ শতাংশ।

উল্লেখ্য, ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯টি আসনে ভোট গ্রহণ হয়। একটি আসনের ফলাফল স্থগিত রয়েছে। বাকি ২৯৮টি আসনের মধ্যে জাপার প্রার্থী ছিল ২৬৩ আসনে। এর মধ্যে ২৬টি আসনে আওয়ামী লীগের সঙ্গে তাদের সমঝোতা হয়েছিল। সেসব আসনে আওয়ামী লীগের দলীয় প্রার্থী ছিলেন না। এই ২৬টির মধ্যে জাপা জিতেছে ১১টি আসনে। সমঝোতার বাইরে কোনো আসনে তারা জয় পায়নি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭