ওয়ার্ল্ড ইনসাইড

ব্রিটেন লোহিত সাগরকে ‘রক্তের সাগরে’ পরিণত করতে চায়: এরদোয়ান


প্রকাশ: 12/01/2024


Thumbnail

ইয়েমেনের হুথি বিদ্রোহীদের লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, গত নভেম্বর থেকে লোহিত সাগরে চলাচলকারী বাণিজ্যিক জাহাজ লক্ষ্য করে ইরান সমর্থিত হুথিদের হামলার জবাব হিসেবে এই হামলা চালানো হয়েছে। 

এ হামলার পর উত্তপ্ত হয়ে উঠেছে মধ্যপ্রাচ্য। এ নিয়ে বিভিন্ন দেশের সরকার প্রধান বিবৃতি দিয়েছেন। আশঙ্কা করা হচ্ছে, ইয়েমেনে হামলার ফলে মধ্যেপ্রাচ্যে একটি দীর্ঘস্থায়ী যুদ্ধ শুরু হতে পারে।  

এ বিষয়ে শুক্রবার মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তিনি বলেছেন, ‘ব্রিটেন লোহিত সাগরকে ‘রক্তের সাগরে’ পরিণত করার চেষ্টা করছে। ইয়েমেনে হুতিদের বিরুদ্ধে ব্রিটিশ হামলা আনুপাতিক ছিল না।’

রয়টার্সের খবরে বলা হয়, তুরস্কের প্রেসিডেন্ট বলেছেন, ইয়েমেনে হুতিরা ‘যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সফল প্রতিরক্ষা, জবাব’ দিচ্ছে। 

এরদোয়ান আরও বলেন, তুরস্ক বিশ্ব আদালতে ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার শুনানির জন্য নথি সরবরাহ করছে এবং তা অব্যাহত রাখবে।

এদিকে, শুক্রবার সকালে হুতিদের ওপর হামলার তথ্য নিশ্চিত করেন প্রেসিডেন্ট বাইডেন। এ বিষয়ে হোয়াইট হাউস থেকে একটি বিবৃতি দেওয়া হয়। 

বিবৃতিতে বাইডেন বলেন, লোহিত সাগরে আন্তর্জাতিক সমুদ্রসীমায় চলাচলকারী জাহাজের ওপর হুতিদের হামলার জবাবে এসব হামলা চালানো হয়েছে।

বাইডেনের বলেন, হুতিদের হামলার কারণে মার্কিন কর্মকর্তা, বেসামরিক নাবিক ও আমাদের সহযোগীদের জীবন বিপন্ন হয়ে পড়েছে। বাণিজ্য ও জাহাজ চলাচলের স্বাধীনতাও হুমকিতে পড়েছে। মানুষের সুরক্ষা ও বাণিজ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করতে আরও কোনো পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিতে তিনি ‘দ্বিধা’ করবেন না।

এদিকে এ হামলার জন্য হুথি বাহিনী হুশিয়া উচ্চারণ করেছে। গোষ্ঠিটি বলছে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যকে এই ভয়াবহ আগ্রাসনের জন্য ভারী মূল্য দিতে হব।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭