ওয়ার্ল্ড ইনসাইড

ইয়েমেনে হামলার জেরে হঠাৎ বাড়ছে জ্বালানি তেলের দাম


প্রকাশ: 12/01/2024


Thumbnail

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য বাহিনী ইয়েমেনে সামরিক হামলা চালানোর পর থেকে মধ্যপ্রাচ্য উত্তপ্ত হয়ে উঠেছে। এ পরিস্থিতিতে লোহিত সাগড়কে কেন্দ্র করে ছড়িয়ে পড়তে পারে যুদ্ধ। এতে ক্ষতিগ্রস্ত হতে পারে জ্বালানি তেলের সরবরাহ। এই আশঙ্কায় ইতোমধ্যেই এর প্রভাব পড়তে শুরু করেছে জ্বালানি তেলের দামে।

বিবিসির এক প্রতিবেদনে জানা যায়, হুতিদের ওপর হামলা শুরু করার কয়েক ঘণ্টার মধ্যেই তেলের দাম ২ শতাংশের বেশি বেড়েছে। বিশ্ববাজারে ব্রেন্ট ক্রুড তেলের দাম ব্যারেলপ্রতি ৪ দশমিক ৪৫ শতাংশ বেড়ে ৭৯ দশমিক ২৫ ডলার হয়েছে। অন্যদিকে ডব্লিউটিআই ক্রুডের দাম ২ দশমিক ৬ শতাংশ বেড়ে ৭৩ দশমিক ৮৬ ডলারে দাঁড়িয়েছে।

হরমুজ প্রণালীর এ রুট দিয়ে প্রতিদিন প্রায় ২ কোটি ব্যারেল তেল সরবরাহ হয়, যা বিশ্বব্যাপী ব্যবহারের প্রায় পঞ্চমাংশের সমান। লোহিত সাগরে জাহাজে ইরান-সমর্থিত হুতিদের হামলা শুরুর পর এ পথে বাণিজ্য হুমকিতে পড়েছে। ফলে পরিবহন খরচ বৃদ্ধির পাশাপাশি বেড়ে যাচ্ছে জ্বালানিসহ অন্যান্য পণ্যের দাম। জ্বালানি তেলবাহী জাহাজগুলো এখন আফ্রিকা মহাদেশ ঘুরে যাচ্ছে ফলেসময় ও খরচ বাড়ছে। 

আর তেলের দামের বৃদ্ধির ক্ষেত্রে সবচেয়ে বড় ঝুঁকি হলো, যদি ইরান সরাসরি সংঘর্ষে জড়িয়ে পড়ে। কারণ বিশ্বের অপরিশোধিত তেলের এক তৃতীয়াংশ উৎপাদন করে ইরান। ইরান বৃহস্পতিবার তুরস্কগামী একটি ট্যাঙ্কারকে ওমানের উপকূল থেকে আটক করে। ওই রুটটি তেল সরবরাহের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ শিপিং রুট। এর ফলে শঙ্কা ইরানও যুদ্ধে জড়াতে প্রস্তুত রয়েছে। 

গাজায় হামাসের সমর্থনে গত বছরের অক্টোবরের মাঝামাঝিতে সুয়েজ খালের দক্ষিণ অংশ দিয়ে যাতায়াত করা বাণিজ্যিক জাহাজকে লক্ষ্য করে হামলা শুরু করেন ইয়েমেনের ইরানপন্থী হুতি বিদ্রোহীরা। জাহাজগুলোর সঙ্গে ইসরায়েলের সংযোগ রয়েছে বলে বিশ্বাস তাঁদের।

তেলের দাম বৃদ্ধি নিয়ে সিঙ্গাপুরের এএনজেড-এর এশিয়া গবেষণার প্রধান খোন গোহ বলেছেন, এখনই প্রভাব সম্পর্কে বলার সময় আসেনি। একই সঙ্গে এশিয়ার শেয়ারবাজারেও বড় পতন লক্ষ্য করা গেছে।

ডাইওয়া ক্যাপিটাল মার্কেটের হেড অব ইকোনমিক রিসার্চ ক্রিস সিক্লুনা বলছেন, অপরিশোধিত জ্বালানি তেলের দাম পরিমিতভাবে বেড়েছে। যদিও তা এখন পর্যন্ত ৮০ ডলারের নিচে আছে। তবে মূল্যস্ফীতির দৃষ্টিকোণ থেকে উদ্বেগ তৈরি করবে না। তার কারণ মূল্যবৃদ্ধি কিছুটা হলেও অস্বাভাবিক কিছু ঘটবে না বলেই তিনি মনে করেন।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭