ওয়ার্ল্ড ইনসাইড

ভারতের প্রথম ও দীর্ঘতম সমুদ্র সেতুর উদ্বোধন


প্রকাশ: 12/01/2024


Thumbnail

ভারতের মুম্বাইয়ে গিয়ে দেশটির দীর্ঘতম সমুদ্র সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেতুটির নামকরণ করা হয়েছে ‘অটল সেতু’। এই সেতুর মাধ্যমে ভারতের মুকুটে যুক্ত হলো আরেকটি নতুন পালক। 

আজ শুক্রবার খুলে দেওয়া হয়েছে দেশটির দীর্ঘতম এ সমুদ্র সেতু। প্রায় ১৮ হাজার কোটি রুপি ব্যয়ে নির্মিত বহুল প্রতীক্ষিত অটল সেতুর উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নবনির্মিত এই সেতু দিয়ে মুম্বাই থেকে নবি মুম্বাই পর্যন্ত ২১ কিলোমিটার পথ পাড়ি দিতে লাগবে মাত্র  ২০ মিনিট। ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, এই সেতুটি প্রায় ২২ কিলোমিটার দীর্ঘ ছয় লেনের সেতু, যার দৈর্ঘ্য সমুদ্রে প্রায় ১৬.৫ কিলোমিটার এবং স্থলভাগে প্রায় ৫.৫ কিলোমিটার। এটি মুম্বই থেকে পুনে, গোয়া এবং দক্ষিণ ভারতে ভ্রমণের সময়ও অনেকটাই কমিয়ে দেবে।  ২০১৬ সালের ডিসেম্বর মাসে সেতুটি ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন নরেন্দ্র মোদী।

২২ কিলোমিটার দীর্ঘ সেতুটি তৈরিতে খরচ পড়েছে ১৭ হাজার ৮৪০ কোটি রুপি। পুরো প্রকল্পের খরচ ২১ হাজার কোটি রুপিরও বেশি। এর মধ্যে ১৬.৫ কিলোমিটার পথ রয়েছে সমুদ্রের ওপরে। এই সেতু নবি মুম্বাই এবং মুম্বইয়ের দুই আন্তর্জাতিক বিমানবন্দরকে যুক্ত করায় সুবিধা হবে পর্যটকদের। পাশাপাশি সেতুর মাধ্যমে জওয়াহেরলাল নেহরু বন্দরে পণ্য পরিবহনেও সুবিধা মিলবে। মুম্বাই থেকে পুনে, গোয়া ও কর্ণাটক যাত্রারও সময় কমবে।

অটল সেতু নির্মাণে ১ লাখ ৭৭ হাজার ৯০৩ মেট্রিক টন ইস্পাত ব্যবহার করা হয়েছে। সিমেন্ট ব্যবহার করা হয়েছে ৫ লাখ ৪ হাজার ২৫৩ মেট্রিক টন। প্রতিদিন ৭০ হাজারের বেশি যানবাহনের ভার বহন করতে পারবে এই সেতু। ১০০ বছরের মধ্যে সেতুতি ক্ষতির সম্ভাবনা কম বলে দাবি করেছেন সেতু নির্মাণের সঙ্গে যুক্ত ইঞ্জিনিয়ররা।

শুক্রবার মহারাষ্ট্র সফরে রায়গড় জেলায় ৫০০ শয্যার ‘মেকশিফট’ হাসপাতাল, ‘হকারমুক্ত কোলাবা’ প্রকল্পসহ একাধিক উন্নয়ন কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী মোদি। যার মোট আর্থিক অঙ্ক প্রায় ১৩ হাজার কোটি রুপি। মোদি বলেন, ‘১০ বছর আগে এত বড় মাপের উন্নয়ন কর্মসূচির কথা ভাবাই যেত না।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭