ইনসাইড বাংলাদেশ

টালমাটাল জাপা: স্বতন্ত্ররা গড়ছে বিরোধী মোর্চা


প্রকাশ: 12/01/2024


Thumbnail

জাতীয় পার্টিতে নির্বাচনের পর টালমাটাল অবস্থা বিরাজ করছে। এখন বহিষ্কার পাল্টা বহিষ্কারের নাটক শুরু হচ্ছে। দলটি নিশ্চিত ভাঙনের মুখে চলে গেছে বলে মনে করছেন একাধিক রাজনৈতিক বিশ্লেষকরা। তারা মনে করছেন, জি এম কাদেরের নেতৃত্ব এখন চ্যালেঞ্জের মুখে পড়েছে। বিশেষ করে কাজী ফিরোজ রশীদকে সব পদ থেকে অব্যাহতি দেওয়ার মাধ্যমে জাতীয় পার্টির ভাঙন এবং অস্তিত্ব নতুন চ্যালেঞ্জের মুখে পড়েছে। এরকম পরিস্থিতিতে ১১ জন সদস্য নিয়ে জাতীয় পার্টি বিরোধী দল হতে পারবে না বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

অন্যদিকে নির্বাচিত স্বতন্ত্ররা নতুন রাজনৈতিক মেরুকরণের জন্য প্রক্রিয়া শুরু করেছেন। জানা গেছে যে ৬২ জন স্বতন্ত্রের মধ্যে অন্তত ৪০ জন নিজেদের মধ্যে আলাপ আলোচনা শুরু করেছেন এবং খুব শীঘ্রই তারা জাতীয় সংসদে বৈঠকে মিলিত হতে পারেন। এই বৈঠকে ফরিদপুর থেকে নির্বাচিত স্বতন্ত্র প্রার্থী এ. কে আজাদকে বিরোধী দলের নেতা হিসেবে নির্বাচন করা হতে পারে এমন গুঞ্জন রয়েছে। 

তবে একাধিক স্বতন্ত্র সংসদ সদস্যের সাথে কথা বলে জানা গেছে যে, তারা এই বিষয়ে এখন পর্যন্ত চূড়ান্ত করেনি। যারা স্বতন্ত্র থেকে নির্বাচিত হয়েছেন তাদের প্রায় সবাই আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত। এদের কেউ কেউ মনে করছেন যে, এই ধরনের মোর্চা গঠনের আগে তারা আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত করতে চান। প্রধানমন্ত্রী সবুজ সঙ্কেত দিলেই স্বতন্ত্ররা একটি মোর্চা গঠনের উদ্যোগ গ্রহণ করতে পারে বলে মনে করছেন কেউ কেউ। তবে স্বতন্ত্র যারা নির্বাচিত হয়েছেন, তারা তাদের বেশিরভাগই একে অন্যের পরিচিত। একই ঘরনার রাজনীতি করার কারণে তাদের মধ্যে যোগাযোগ এবং সখ্যতাও রয়েছে। এ ব্যাপারে সরকারেরও প্রচ্ছন্ন সমর্থন আছে বলে কেউ কেউ মনে করেন। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল গোপালগঞ্জের টুঙ্গিপাড়া যাচ্ছেন। ১৪ তারিখে তিনি ফিরবেন। ১৫ জানুয়ারি প্রথম মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হবার কথা রয়েছে। এই বৈঠকের পর কোন একটা সময় তিনি হয়তো স্বতন্ত্র সংসদ সদস্যদের সাথে বসতে পারেন। 

বিভিন্ন সূত্র বলছে, একাধিক স্বতন্ত্র সংসদ সদস্য আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে যোগাযোগ করেছেন এবং তার মনোভাব জানার চেষ্টা করেছেন। তবে সংসদে জাতীয় পার্টি বিরোধী দল যদি হতে চায় তাহলে তাদেরকে অন্তত ২০ জন স্বতন্ত্রের সমর্থন লাগবে। সেই সমর্থন জাতীয় পার্টি আদৌ পাবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে। আর সে ক্ষেত্রে সরকারের ইঙ্গিত ছাড়া জাতীয় পার্টির পক্ষে বিরোধী দল হওয়া অসম্ভব। কারণ যারা স্বতন্ত্র হয়েছেন তাদের বেশির ভাগই সরকার নিয়ন্ত্রিত। সরকার সবুজ সঙ্কেত দিলেই কেবল তারা জাতীয় পার্টিকে সমর্থন দিতে পারে। 

বিভিন্ন সূত্রগুলো বলছে, সরকারের সামনে এখন দুটো বিকল্প রয়েছে। প্রথমত, জাতীয় পার্টিকে বিরোধী দল করা। অন্যটি হল স্বতন্ত্রদের দিয়ে একটি মোর্চা গঠন করে তাদেরকে ঐক্যবদ্ধ করে বিরোধী দল গঠন করা। সময় যত গড়াচ্ছে ততই দ্বিতীয় সম্ভাবনা বেশি হয়ে যাচ্ছে। অবশ্য জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেছেন যে, তারা বিরোধী দলের মর্যাদা পেলেন কি পেলেন না সেটি বড় কথা নয়। বরং তারা সরকারের গঠনমূলক সমালোচনা করবে সংসদে। অতীতে তারা যেটা করেছে। তার মতে এ জন্য বিরোধী দলের স্বীকৃতি দরকার নেই। কিন্তু বিরোধী দলের মর্যাদা না পেলে বিরোধী দলের নেতা হিসেবে স্বীকৃতি না পেলে তিনি মন্ত্রীর মর্যাদা এবং অন্যান্য সুযোগ-সুবিধাগুলো পাবেন না। এরকম বাস্তবতায় বিরোধী দলে স্বতন্ত্র প্রার্থীরাই এখন বিরোধী মোর্চা গঠন করতে যাচ্ছে এমন সম্ভাবনা ক্রমশ উজ্জ্বল হচ্ছে। বিশেষ করে মজিবুর রহমান চৌধুরী, ব্যারিস্টার সুমন, এ. কে আজাদ সহ বেশ কয়েকজন বিরোধী দলের নেতা স্বতন্ত্র মোর্চার ব্যাপারে প্রক্রিয়া শুরু করেছেন বলেও কথাবার্তা উঠেছে। এখন দেখার বিষয় সরকারের পক্ষ থেকে স্বতন্ত্রদের মোর্চার ব্যাপারে কি মনোভাব দেখানো হয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭