ইনসাইড টক

‘মৎস্য ও প্রাণিসম্পদ খাতকে আরও যুগোপযোগী করাই আমার প্রধান চ্যালেঞ্জ’


প্রকাশ: 12/01/2024


Thumbnail

সদ্য দায়িত্বপ্রাপ্ত মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী এবং আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আব্দুর রহমান বলেছেন, মৎস এবং প্রাণিসম্পদ খাতে আরও যুগোপযোগী করে দেশের অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে এই খাতগুলোকে কাজে লাগানোই আমার প্রধান দায়িত্ব। বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। 

আজ শ্রক্রবার রাতে দেওয়া সাক্ষাৎকারে আব্দুর রহমান বলেছেন, আমি খুব শীঘ্রই পর্যায়ক্রমে এই মন্ত্রণালয়ের সকলের সঙ্গে কথা বলবো এবং একটি কর্মপরিকল্পনা গ্রহণ করব। তিনি বলেন, জাতির পিতার স্বপ্ন ছিল যে বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করবে। সেই স্বয়ংসম্পূর্ণতা অর্জনের ক্ষেত্রে মৎস এবং প্রাণিসম্পদ খাতটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

প্রথম বারের মন্ত্রী হওয়ার অনুভূতি ব্যক্ত করে আব্দুর রহমান বলেন, আমি আমার রাজনৈতিক জীবনে নানা ঘাত প্রতিঘাতের মধ্য দিয়ে অতিক্রান্ত হয়েছি। জাতির পিতার আদর্শে উদ্বুদ্ধ হয়ে ত্যাগ স্বীকার করেছি, সংগ্রাম করেছি। আর সে কারণেই এখন যখন মন্ত্রীর দায়িত্ব আমাকে দেওয়া হয়েছে, সেটি আমার কাজের স্বীকৃতি বলেই আমি মনে করি। 

তবে বিলম্বে তিনি মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন কিনা—এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনা আমাকে যখন যে দায়িত্ব দিয়েছে সেই দায়িত্ব আমি নিষ্ঠার সঙ্গে পালন করেছি। আমি মনে করি না যে আমি আওয়ামী লীগের যে সমস্ত দায়িত্ব পালন করেছি সে সমস্ত দায়িত্ব একজন মন্ত্রীর দায়িত্ব চেয়ে কম। এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা মনে করছেন যে, আমার সরকারে অবদান রাখার দরকার, এজন্য তিনি আমাকে দায়িত্ব দিয়েছেন। এজন্য তার প্রতি আমার কৃতজ্ঞতা। 

তিনি বলেন, রাজনৈতিক জীবনে একজন রাজনীতিবিদকে নানা চড়াই উতরাইয়ের মধ্যে দিয়ে পার হতে হয়। তবে তাকে তার আদর্শে অটুট থাকতে হয়। আমি সেই আদর্শে অটুট থাকার চেষ্টা করেছি।

নতুন মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণ সম্পর্কে তিনি বলেন, এই মন্ত্রণালয়টি অনেক সম্ভাবনাময় ক্ষেত্র। বিশেষ করে গত ১০ বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মৎস এবং প্রাণিসম্পদ খাত একটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় পরিণত হয়েছে। তিনি বলেন, দেশে খাদ্য নিরাপত্তা এবং খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের ক্ষেত্রে এই মন্ত্রণালয়ের ভূমিকা অত্যন্ত বেশি। দেশের জিডিপিতে এই মন্ত্রণালয়ের অবদান অনেক বেশি। তবে আমাদের আরও অনেক কাজ বাকি আছে। আমি এই মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণ করার পর সকলের পরামর্শ নিয়ে, সকলের সঙ্গে কথা বলে একটি কর্ম পরিকল্পনা চূড়ান্ত করবো।

আব্দুর রহমান আশা করেন যে, প্রধানমন্ত্রী তার ওপর যে আস্থা রেখেছেন সেই আস্থার প্রতিদান তিনি দিবেন নিষ্ঠা এবং সততার সাথে দায়িত্ব পালনের মাধ্যমে। তিনি বলেন, রাজনীতিবিদদেরকে সবসময় আদর্শের পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। মন্ত্রিত্ব কোনো চাকরি নয়, এটি রাজনৈতিক দায়িত্ব হিসেবে মনে করেন আওয়ামী লীগের এই প্রেসিডিয়াম সদস্য এবং এই দায়িত্ব যথাযথ ভাবে নিষ্ঠার সাথে তিনি পালন করলেই আওয়ামী লীগ এবং দেশ উপকৃত হবে বলে তিনি মনে করেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭