ইনসাইড গ্রাউন্ড

ওয়ার্নারের জায়গায় আসলেন রেনশ


প্রকাশ: 13/01/2024


Thumbnail

গত বছরের জুনে অজি ওপেনার ওয়ার্নার ঘোষণা দেন, পাকিস্তান সিরিজের সিডনি টেস্ট দিয়ে এই সংস্করণের ক্রিকেটকে বিদায় বলে দেবেন তিনি। তিনি কথা রেখেছেন। চলতি বছরের জানুয়ারিতে খেলে ফেললেন দেশের হয়ে শেষ টেস্ট।

ওয়ার্নারের বিদায়ের পর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য ১৩ সদস্যের দলে রেনশকে ডেকেছে অস্ট্রেলিয়া। ঘরোয়া ক্রিকেটের পরীক্ষিত দুই ওপেনার মার্কাস হ্যারিস ও ক্যামেরন ব্যানক্রফটকে পেছনে ফলে গত ফেব্রুয়ারির পর দলে ফিরেছেন ২৭ বছর বয়সী রেনশ।

রেনশর দলে ফেরার পেছনে বড় ভূমিকা রেখেছে ঘরোয়া ক্রিকেটের ধারাবাহিক পারফরম্যান্স। ২০২২ সালের জুলাই থেকে প্রথম শ্রেণির ক্রিকেটে ৫২.২০ গড়ে ১ হাজার ৫৬৬ রান করেছেন তিনি, সেঞ্চুরি সাতটি। এই সময়ে রেনশর চেয়ে রান বেশি করলেও ততটা ধারাবাহিক ছিলেন না ব্যানক্রফট ও হ্যারিস, দুইজনেরই গড় পঞ্চাশের নিচে। তবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলবেন না রেনশ। টেস্টে অস্ট্রেলিয়ার হয়ে উসমান খাওয়াজার সঙ্গে ওপেন করবেন স্টিভেন স্মিথ। খেলার সুযোগ না পেলেও দলে ফিরতে পেরে বেশ খুশি বাঁহাতি ব্যাটসম্যান রেনশ।

তিনি জানান, দলে ডাক পাওয়া সত্যি দারুণ ব্যাপার। এর জন্য অনেক কঠোর পরিশ্রম করতে হয়েছে। ডেভি (ডেভিড ওয়ার্নার) অবসরের ঘোষণা দেওয়ার পর থেকে ৬ মাস ছিল অদ্ভুত। তবে এই সময়ে আমি আমার ক্রিকেট খেলাকে উপভোগ করার চেষ্টা করেছি। নিশ্চিতভাবেই, দলে খেলোয়াড়রা আসবে, যাবে। এটাই ক্রিকেট খেলার নিয়ম। তবে আমি আমার খেলাকে উপভোগ করার চেষ্টা করেছি…সেটা হোক অস্ট্রেলিয়া ‘এ’, প্রধানমন্ত্রী একাদশ, কুইন্সল্যান্ড কিংবা কাউন্টি ক্রিকেটে।

ওয়ার্নার টেস্ট ছাড়ার ঘোষণা দেওয়ার পর থেকে অস্ট্রেলিয়ান ক্রিকেটে মূল আলোচনা ছিল পরবর্তী ওপেনার নিয়ে। রেনশ, ব্যানক্রফট, হ্যারিসের সঙ্গে আলোচনায় এসেছিল মার্নাস লাবুশেন, ক্যামেরন গ্রিনের নামও। ওপেনিং পজিশনের এই লড়াইয়ে নিজে থেকে যোগ দেন স্মিথ। জানান, ইনিংস শুরু করার ইচ্ছার কথা। শেষ পর্যন্ত অভিজ্ঞ ব্যাটসম্যানের আগ্রহকেই প্রাধান্য দিয়েছে অস্ট্রেলিয়া। স্মিথের এতদিনের ব্যাটিং পজিশন চার নম্বরে খেলবেন গ্রিন। কোনোদিন ওপেন না করা স্মিথকে দায়িত্বটি দেওয়ায় খারাপের কিছু দেখছেন না রেনশও।

তিনি বলেন, টেস্ট ক্রিকেটে তার (স্মিথ) গড় ৬০। সে বিশ্বের সেরা ক্রিকেটার। দলে ক্যামও (গ্রিন) আছে এবং তার সামর্থ্য সম্পর্কে আমরা সবাই জানি। নির্বাচকরা দেশ সেরা ৬ ব্যাটসম্যানের কথা বলছে এবং নিঃসন্দেহে যাদের কথা বলা হচ্ছে তারাই সেরা ৬। আমার জন্য বিষয়টি হচ্ছে, যখন দলের সঙ্গে থাকব তাদের থেকে শেখার চেষ্টা করা।”



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭