ওয়ার্ল্ড ইনসাইড

তাইওয়ানের স্বাধীনতায় যুক্তরাষ্ট্রের সমর্থন নেই, বললেন বাইডেন


প্রকাশ: 14/01/2024


Thumbnail

সম্প্রতি তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনে চীনবিরোধী নেতা লাই চিং তে বিজয়ী হয়েছেন। শনিবার এই প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে জয় পান চীনবিরোধী নেতা ও বর্তমান ক্ষমতাসীন দল ডেমোক্র্যাটিক প্রোগ্রোসিভ পার্টির প্রার্থী লাই চিং তে, যাকে তাইওয়ানের স্বাধীনতাপন্থী হিসেবে দেখা হয়। তবে চীন সাগরের বিরোধপূর্ণ অঞ্চল তাইওয়ানের স্বাধীনতায় যুক্তরাষ্ট্রের কোনও সমর্থন নেই বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

লাই নির্বাচনে জয় পাওয়ার পর আশঙ্কা দেখা দিয়েছে, তাইওয়ান হয়তো স্বাধীনতা পাওয়ার চেষ্টা চালাতে পারে। এই প্রেক্ষাপটে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে বাইডেন বলেন, “আমরা তাইওয়ানের স্বাধীনতাকে সমর্থন জানাই না।”

নিজেদের পাশেই অবস্থিত স্বায়ত্ত শাসিত অঞ্চল তাইওয়ানকে নিজ অংশ হিসেবে দাবি করে চীন। তবে ১৯৯৬ সাল থেকে তাইওয়ানে চলছে গণতান্ত্রিক ধারা। এর আগে তাইওয়ান সামরিক শাসন এবং কর্তৃত্ববাদী শাসনের দ্বারা জর্জরিত ছিল।

তাইওয়ানের সঙ্গে যুক্তরাষ্ট্রের কোনও কূটনৈতিক সম্পর্ক নেই। তা সত্ত্বেও দেশটিকে সামরিক সহায়তা দেয় যুক্তরাষ্ট্র। চীনের আশঙ্কা মার্কিনিদের সহায়তায় একটা সময় স্বাধীনতা চেয়ে বসবে তাইওয়ান।

বাইডেন প্রশাসনের আশঙ্কা নতুন নির্বাচন এবং তাইওয়ানের নতুন প্রশাসন বেইজিংয়ের সঙ্গে চলমান দ্বন্দ্ব আরও বৃদ্ধি করবে।

সূত্র: রয়টার্স



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭