ইনসাইড পলিটিক্স

কর্মসূচি সংকট: কোন পথে হাটছে বিএনপি


প্রকাশ: 14/01/2024


Thumbnail

গত বছরের ২৮ অক্টোবর থেকে কর্মসূচি দিয়ে যাচ্ছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি। সরকারের পদত্যাগ ও নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের এক দফা দাবি দফায় দফায় হরতাল-অবরোধ দিলেও সংবিধান অনুযায়ী গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। অন্যদিকে রাজনৈতিক কর্মসূচি নিয়ে সংকটে ভুগছে দলটি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরও দলটি আন্দোলন কর্মসূচি চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে দলটি। ইতোমধ্যে আলোচনাও শুরু হয়েছে। অন্যদিকে বিদেশি মহলেও দিকেও ঝুঁকছে দলটি। এই নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের ‘স্পষ্ট পদক্ষেপের’ আশাও করছেন দলটির নেতারা।

গত ২৮ অক্টোবর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়কে আয়োজিত মহাসমাবেশ পুলিশের অভিযানে পণ্ড হয়ে যায়। ওইদিন পুলিশের সঙ্গে সংঘর্ষও হয় দলটির নেতাকর্মীদের। এরপর থেকে বিএনপি এবং সমমনা রাজনৈতিক দলগুলো ১২ ধাপে ২৪ দিনের অবরোধ এবং পাঁচ ধাপে ছয়দিনের হরতালসহ ধারাবাহিক প্রতিবাদ কর্মসূচি পালন করে।

এছাড়াও গত ২০ ডিসেম্বর নির্বাচন বর্জন করে বিএনপি জনসাধারণের প্রতি সরকারকে অসহযোগিতার এবং তাদের আন্দোলনে অংশগ্রহণের আহ্বান জানিয়ে ‘অসহযোগ’ কর্মসূচি ঘোষণা করে। নির্বাচন বর্জনের আহ্বান জানিয়ে জনসাধারণের মাঝে লিফলেট বিতরণ করেন দলটির নেতাকর্মীরা। নির্বাচন হয়ে মন্ত্রিপরিষদ গঠিত হলেও বিএনপি নেতাদের দাবি, জনগণ এই নির্বাচন প্রত্যাখ্যান করে ভোটদানে বিরত ছিল। ফলে নির্বাচনপরবর্তীতে এখন সাধারণ জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে লিফলেট বিতরণ করছেন দলটির নেতাকর্মীরা।

বিএনপির অভ্যন্তরীণ এবং সমমনা দলগুলোর সূত্রমতে, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং জাতিসংঘসহ পশ্চিমাবিশ্ব সাম্প্রতিক নির্বাচনের ধরন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। পশ্চিমা দেশগুলো থেকে জোরালো প্রতিক্রিয়া এলে মাঠের আন্দোলনে জোরালো কর্মসূচি দেওয়া হবে। তার আগ পর্যন্ত নমনীয় কর্মসূচিতে থাকার কথাই ভাবা হচ্ছে।

এদিকে নির্বাচন বর্জনের সিদ্ধান্ত নেওয়ার পরে নির্বাচনপরবর্তী কঠোর কর্মসূচি বাস্তবায়ন না করার ক্ষেত্রে বিএনপির সিদ্ধান্তহীনতার অভাবে তৃণমূল নেতাকর্মীদের মধ্যে উদ্বেগ দেখা গেছে। কর্মসূচি নিয়ে ধোঁয়াশা কাজ করছে তাদের মধ্যে।

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ‘গণতান্ত্রিক বিশ্ব থেকে ডামি নির্বাচন বাতিল করে নতুন নির্বাচনের দাবি উচ্চারিত হচ্ছে। তামাশার নির্বাচন বাতিল ও রাজবন্দিদের মুক্তির দাবি আন্তর্জাতিকভাবে উচ্চারিত হচ্ছে। ছয়টি মানবাধিকার সংগঠন নির্বাচনের গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছে। বর্তমান সরকার জনগণের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হয়নি। বিএনপিসহ ৬৩টি দল বর্জন করেছে, তারপরও নির্বাচনে অনিয়ম-জালিয়াতি করেছে। জনগণকে শিকারে পরিণত করে ক্ষমতাসীনরা যে আনন্দ করছে, তাদের পরাজয়ের মধ্যদিয়ে তা করুণ পরিণতির দিকে নিয়ে যাবে। আন্দোলনের স্রোতে তারা পরাজিত হবে। কখন কোন পরিস্থিতি হবে তা বলা না গেলেও জনগণের আন্দোলন বৃথা যাবে না।’

তিনি বলেন, ‘এখন আন্দোলন কোন পর্যায়ে যাবে শরীকদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত হবে।’ বিএনপির স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান গণমাধ্যমকে বলেন, ‘দলের কর্মসূচি প্রণয়নে কোনো সংকট নেই। কর্মসূচি নিয়ে সমমনা দলগুলোর সঙ্গে আলোচনা চলছে।’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭