ওয়ার্ল্ড ইনসাইড

বিশ্বে খাবার নষ্ট করায় শীর্ষে আছে যে দেশ


প্রকাশ: 15/01/2024


Thumbnail

খাবার অপচয় বা নষ্ট করার চেয়ে বাজে কাজ আর হয় না। ইসলামে খাবার অপচয় বা নষ্ট করার ব্যাপারে কঠোর সতর্কতা জারি রয়েছে। এ ছাড়াও, যখন বিশ্বে একদিকে বহু মানুষ ঠিকমতো খাবার খেতে পায় না তখন আরেকদিকে খাবারেরই অপচয় করে মানুষ। এ প্রহসন ছাড়া আর কিছু নয়!

সম্প্রতি বিশ্বে খাবার অপচয় বা নষ্ট করার দিক দিয়ে শীর্ষ অবস্থানে থাকা দেশের নাম জানা গেছে। মুসলিম এই দেশটি মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। অথচ এই দেশটিকে ইসলামের বিভিন্ন দিক থেকে অনুসরণ করে সারাবিশ্বের মুসলিম দেশগুলো।

জাতিসংঘের এক প্রতিবেদন থেকে জানা গেছে, গোটা বিশ্বে প্রতি বছর যে পরিমাণ খাবার নষ্ট বা অপচয় হয় তার অর্ধেকেই হয় মধ্যপ্রাচ্যের এই মুসলিম দেশটিতে।

সম্প্রতি জাতিসংঘের খাদ্য অপচয় পোগ্রামের একটি প্রতিবেদনে ‘ভয়াবহ’ এই তথ্য উঠে এসেছে।

জাতিসংঘের পরিবেশ বিষয়ক অ্যাডভোকেট সেফ লায়লা ফাতাল্লা বলেন, বিশ্বে প্রতি বছর ১.৩ বিলিয়ন টন খাবার অপচয় হয়। জাতিসংঘের ফুড ওয়েস্ট প্রোগ্রামের তথ্য অনুযায়ী, বিশ্বে খাদ্য অপচয়ের তালিকায় সবচেয়ে উপরে রয়েছে সৌদি আরব। বিশ্বে যত খাদ্য নষ্ট হয় তার অর্ধেক করে সৌদিরা।

সৌদি আরবের পরিবেশ, পানি ও কৃষিমন্ত্রী আব্দুল রহমান বিন আব্দুল মোহসেন জাতিসংঘের প্রকাশিত এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, খাবার অপচয়ের কারণে সৌদিতে প্রতিবছর ৪০ বিলিয়ন রিয়াল নষ্ট হচ্ছে।

তিনি আরও জানিয়েছেন, সৌদিতে প্রতি বছর যে পরিমাণ খাদ্য উৎপাদন বা তৈরি করা হয় তার ৩৩ শতাংশই অপচয় করা হয়। বিষয়টি স্বাভাবিকের অনেক বাইরে চলে গেছে। তাই ব্যাপারে কার্যকরী ্যবস্থা নিতে হবে।

সৌদি আরবে প্রতি বছর ১৩ হাজার টন উটের মাংস অপচয় হয়। অন্যান্য মাংসের প্রায় ৪১ হাজার টন অপচয় হয়। এছাড়া পল্ট্রি অপচয় হয় ৪ লাখ ৪৪ হাজার টন এবং মাছ অপচয় হয় ৬৯ হাজার টন।

খাদ্য অপচয়রোধে অ্যাডভোকেট সেফ লায়লা ফাতাল্লা বলেন, পরিবারের চাহিদা অনুযায়ী খাবার রান্না করলেই অপচয়রোধ করা সম্ভব।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭