ইনসাইড ওয়েদার

অস্বাভাবিক শীতের তীব্রতার কারণ কি?


প্রকাশ: 15/01/2024


Thumbnail

ঋতু পরিক্রমায় এখন শীতকাল। মাঘ মাসের প্রথম দিবস আজ। তবে এবছর যেন এক ভিন্ন রূপেই হাজির হয়েছে শীতকাল। এবারের শীত প্রকৃতিতে নিয়ে এসেছে এক অন্যরকম আবহ। শহরে শীতের এমন প্রকোপ অনেকদিন দেখেনি ঢাকাবাসী। বেলা গড়িয়ে দুপুর এলেও দেখা মিলছে না সূর্যের। যে সময়ে মধ্য গগণে সূর্যের আনাগোনা থাকার কথা, সেই সময়ে কুয়াশাচ্ছন্ন হয়ে আছে চারপাশ। সকালের শরীর চর্চার পর্ব শুরু হচ্ছে বেশ দেরীতেই। অতিরিক্ত শীতের কারণে আপাদমস্তক ঢেকেই কাজে বেরোচ্ছেন কর্মজীবিরা। তবুও যেন হার মানছে না ঠান্ডার তীব্রতা। আর এর সাথে যোগ হয়েছে ঝিরি ঝিরি কুয়াশার বৃষ্টি।

বিপাকে পড়েছেন নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ ও দিনমজুর শ্রেণি। শীতের প্রভাবেও থামেনি তাদের জীবন সংগ্রাম। বেড়েছে শীতের পোশাক বিক্রিও। তীব্র শীতে শরীর গরম করা পোষাকে চাহিদা বাড়ায় অনেকেই হয়েছেন মৌসুমী শীতকালীন পোষাক বিক্রেতা।

আবহাওয়া বিশেষজ্ঞদের মতে, সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রার পার্থক্য যদি ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে আসে, সেখানে শীতের অনুভূতি বাড়তে থাকে। কিন্তু পার্থক্য যদি পাঁচ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে আসে তবে শীতের অনুভূতি প্রকট থেকে প্রকটতর হয়। বেশিরভাগ জেলাতেই সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রার পার্থক্য কমে যাওয়াতে শীতের অনুভূতি বৃদ্ধি পাচ্ছে এবং কোথাও কোথাও তা তীব্র থেকে তীব্রতর হচ্ছে। আর সেই প্রভাব থেকে বাদ যাচ্ছে না রাজধানীও।

শীতের প্রকোপ এতটা বেড়ে যাওয়ার আরেকটি কারণ হল বাতাসের গতিবেগ। পশ্চিমবঙ্গ ও বাংলাদেশজুড়ে উচ্চচাপ বলয় তথা বাতাসের চাপ বেশি থাকার কারণে হিমালয়ের পাদদেশ থেকে উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশ, বিহার ও পশ্চিমবঙ্গ হয়ে শীতের ঠান্ডা বাতাস উত্তর ও উত্তর-পশ্চিম দিক থেকে বাংলাদেশে প্রবেশ করায় শীতের অনুভূতি তীব্র হচ্ছে।

এছাড়া স্বাভাবিক সময়ে সূর্যের কিরণকাল ৮ থেকে ১২ ঘণ্টা হলেও এখন তা কমে দাঁড়িয়েছে চার থেকে পাঁচ ঘণ্টা। ফলে ভূপৃষ্ঠ উত্তপ্ত হতে না পারায় মাটি শীতল থাকছে এবং তীব্র শীত অনুভূত হচ্ছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, ১৮ ও ১৯শে জানুয়ারি দেশে বিক্ষিপ্তভাবে বৃষ্টিতে শীতের তীব্রতা বাড়বে, তবে এতে তীব্র শৈত্য প্রবাহের আশঙ্কা নেই।

আবহাওয়া অধিদপ্তরের বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার অবস্থায় বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস করা হয়েছে। এই বৃষ্টিপাত থেমে গেলে তাপমাত্রা কমে গিয়ে ২০ তারিখের পরে মৃদু বা মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ আবার শুরু হতে পারে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭