ইনসাইড গ্রাউন্ড

ফিফার 'প্লেয়ার অফ দ্য ইয়ার : ভোট দিলেন কারা,কখন কোথায় দেখবেন


প্রকাশ: 15/01/2024


Thumbnail

ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফার ২০২৩ সালের 'প্লেয়ার অফ দ্য ইয়ার' ঘোষণা দেওয়া এখন সময়ের বেপার মাত্র। গত বছরের ব্যালন ডি’অর জেতা লিওনেল মেসিই কি হতে যাচ্ছেন ২০২৩ সালের ফিফা দ্য বেস্ট-এর বর্ষসেরা পুরুষ খেলোয়াড় নাকি আর্লিং হলান্ড কিংবা কিলিয়ান এমবাপ্পের মধ্যে কেউ করবেন বাজিমাত আজ রাতে জানা যাবে।

জেনে নেওয়া যাক কখন, কোথায় ঘোষণা করা হবে এবারের ফিফা দ্য বেস্ট। কারা, কীভাবে ভোট দিয়ে সেরাদের বেছে নিলেন, সেরার তালিকায় কারা আছেন

কখন ও কোথায়

দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডসের এবারের আসর বসবে লন্ডনে, আজ রাতে স্থানীয় সময় ৭-৩০ মিনিটে, বাংলাদেশ সময় রাত ১-৩০ মিনিটে।

কীভাবে দেখা যাবে

ফিফা+ ওয়েবসাইটে (https://www.plus.fifa.com/en/) সরাসরি সম্প্রচার করা হবে পুরো অনুষ্ঠান। দেখা যাবে ফিফার অফিশিয়াল অ্যাপেও।

পুরস্কারের জন্য বিবেচিত সময়

ফিফা বর্ষসেরা নারী খেলোয়াড়, নারী দলের কোচ ও সেরা নারী গোলকিপার পুরস্কারের জন্য বিবেচনা করা হয়েছে ১ আগস্ট ২০২২ থেকে ২০ আগস্ট ২০২৩ পর্যন্ত পারফরম্যান্স ও অর্জন। পুরুষদের পুরস্কারের (বর্ষসেরা খেলোয়াড়, সেরা কোচ, সেরা গোলকিপার) জন্য বিবেচনা করা হয়েছে ১৯ ডিসেম্বর ২০২২ থেকে ২০ আগস্ট ২০২৩ পর্যন্ত সময়কাল।

কীভাবে হয়েছে সংক্ষিপ্ত তালিকা

ফিফার সহযোগী প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে পাওয়া বিভিন্ন তথ্য-উপাত্ত নিয়ে একটি প্রাথমিক তালিকা করেন ফিফার প্রতিনিধিরা। সেখান থেকে ফিফার বিশেষজ্ঞ প্যানেলের বিচারকেরা একটি সংক্ষিপ্ত তালিকা করেন। পুরুষ ও নারীদের জন্য দুটি আলাদা বিশেষজ্ঞ প্যানেল কাজ করেছে। বিশেষজ্ঞ প্যানেলে ছিলেন স্বনামধন্য সাবেক খেলোয়াড় ও কোচেরা।

কারা ছিলেন বিশেষজ্ঞ প্যানেলে

নারী প্যানেল: মার্সি আকিদে (নাইজেরিয়া), শার্লি ক্রুজ (কোস্টারিকা), অ্যামি ডুগান (অস্ট্রেলিয়া), ইসাবেলা এচেভেরি (কলম্বিয়া), মিয়া হ্যাম (যুক্তরাষ্ট্র), জেসিকা উয়ারা (ফ্রান্স), মানা ইওয়াবুচি (জাপান), মানন মেলিস (নেদারল্যান্ডস), পাত্রিজিয়া পানিচো (ইতালি), ক্লেমেন্তাইন তোরে (আইভরি কোস্ট), ক্রিস্টি ইয়ালোপ (নিউজিল্যান্ড)।

পুরুষ প্যানেল: পিওতর চেক (চেক), দিদিয়ের দ্রগবা (আইভরি কোস্ট), বার্ট এমারটন (অস্ট্রেলিয়া), রিও ফার্ডিনান্ড (ইংল্যান্ড), আসামোয়াহ জিয়ান (ঘানা), কাকা (ব্রাজিল), মারিও কেম্পেস (আর্জেন্টিনা), অ্যালেক্সিস লালাস (যুক্তরাষ্ট্র), জন ওবি মিকেল (নাইজেরিয়া), পার্ক জি-সুং ( দক্ষিণ কোরিয়া), ইভান ভিসেলিচ (নিউজিল্যান্ড)।

ভোট দিয়েছেন কারা

ফিফার সদস্য সব জাতীয় নারী ও পুরুষ দলের কোচ ও অধিনায়ক, প্রতিটি দেশ থেকে একজন ফুটবল বিশেষজ্ঞ সাংবাদিক ও সারা বিশ্বের ফুটবল সমর্থকেরা। ফিফার ওয়েবসাইটে ও অ্যাপে সমর্থকদের ভোটের সময় উন্মুক্ত ছিল ১৪ সেপ্টেম্বর ২০২৩ থেকে ৬ অক্টোবর ২০২৩ পর্যন্ত। এই সময় ভোট দিয়েছেন সারা বিশ্বের প্রায় ১০ লাখ ফুটবলপ্রেমী। নারীদের ক্যাটাগরিতে ভোট দিয়েছেন নারী দলের কোচ ও অধিনায়কেরা, একইভাবে পুরুষদের ক্যাটাগরিতে ভোট দিয়েছেন পুরুষ দলের কোচ ও অধিনায়কেরা।

প্রত্যেক ভোটার প্রত্যেক ক্যাটাগরিতে সেরা তিনজনকে  এক, দুই ও তিন নম্বর হিসেবে বেছে নিয়ে ভোট দিয়েছেন। এক নম্বরে যিনি আছেন তিনি পাবেন ৫ পয়েন্ট, দুই নম্বরে যিনি তিনি ৩ পয়েন্ট এবং তিন নম্বরে থাকলে ১ পয়েন্ট। এভাবে প্রতি ক্যাটাগরিতে সবচেয়ে বেশি পাওয়া তিনজনের একটি সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফিফা। একাধিক খেলোয়াড় বা কোচের পয়েন্ট সমান হলে যিনি সবচেয়ে বেশি ৫ পয়েন্ট পেয়েছেন, তাকে এগিয়ে রাখা হবে। তারপর দেখা হবে কে বেশিবার ৩ পয়েন্ট পেয়েছেন। মনোনীত খেলোয়াড় বা কোচেরা নিজেকে ভোট দিতে পারেননি, তবে নিজের দেশের কাউকেও ভোট দিতে বাধা ছিল না।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭