ওয়ার্ল্ড ইনসাইড

এবার মার্কিন বাণিজ্যিক জাহাজে হুতিদের ক্ষেপণাস্ত্র হামলা


প্রকাশ: 16/01/2024


Thumbnail

এবার যুক্তরাষ্ট্রের মালিকাধীন একটি পণ্যবাহী জাহাজে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে হুতি বিদ্রোহীরা। ইয়েমেনের এডেন উপসাগরীয় এলাকায় এ হামলা চালায় হুতিরা। যুক্তরাষ্ট্র এ তথ্য জানিয়েছে।

জিব্রালটার ঈগল নামের ওই বাণিজ্যিক জাহাজে ক্ষেপণাস্ত্র হামলায় কেউ আহত এবং জাহাজে বড় ধরনের কোনো ক্ষতি হয়নি বলে জানিয়েছে মধ্যপ্রাচ্যে নিয়োজিত মার্কিন সামরিক বাহিনীর একজন কমান্ডো। মার্শাল দ্বীপপুঞ্জের পতাকাবাহী জাহাজটি এডেন উপসাগরে চলাচল অব্যাহত রেখেছে।

গত নভেম্বর থেকে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা বাণিজ্যিক জাহাজে হামলা শুরু করেছে। গাজায় ইসরায়েলের অব্যাহত হামলা চালানো বন্ধ এবং হামাসকে সহযোগিতার অংশ হিসেবে তারা এ হামলা শুরু করে।

জাহাজ কোম্পানি ঈগল ব্লুক জানিয়েছে, বাণিজ্যিক ওই জাহাজটিতে স্টিলের পণ্য পরিবহন করা হচ্ছিল। এটিতে যখন আঘাত করা হয় তখন জাহাজটি এডেন উপসাগর থেকে ১৬০ কিলোমিটার দূরে ছিল। তবে হামলায় জাহাজের বড় ধরনের ক্ষতি হয়নি। এ ছাড়া জাহাজটি ওই অঞ্চল থেকে বেরিয়ে যাচ্ছে।

সেন্ডকম জানিয়েছে, কয়েক ঘণ্টা আগে লোহিত সাগরে আরও একটি ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়, তবে সেটি মার্কিন যুদ্ধ বিমান থেকে নিষ্ক্রিয় করা হয়।

ইসরায়েলের সঙ্গে সম্পর্কিত বাণিজ্যিক জাহাজগুলোতে হামলা চালিয়ে যাচ্ছে হুতিরা। ফিলিস্তিনিদের পাশে দাঁড়ানোর অংশ হিসেবে তারা এ হামলা চালিয়ে যাচ্ছে। কারণ গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় ক্রমাগত হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল।

এদিকে ব্রিটিশ মেরিটাইম নিরাপত্তা সংস্থা অ্যামব্রে জানিয়েছে, জিব্রালটার ঈগল নামের ওই বাণিজ্যিক জাহাজের সঙ্গে ইসরায়েল কোনো সম্পর্ক নেই।

সোমবার হুতিদের সিনিয়র নেতা নাসর আল দ্বীন আমের বলেন, আমেরিকান জাহাজগুলো আমাদের হামলার লক্ষ্যবস্তু হিসেবে বিবেচনা করছি।

সূত্র: বিবিসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭