ইনসাইড বাংলাদেশ

আগামী মার্চে হতে পারে উপজেলা পরিষদ নির্বাচন


প্রকাশ: 16/01/2024


Thumbnail

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন শেষ হতে না হতেই উপজেলা পরিষদ নির্বাচনের প্রস্তুতি নিতে শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী সপ্তাহে এই নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে। মার্চ মাসে শুরু হয়ে কয়েক দফায় এই নির্বাচনের ভোটগ্রহণ চলবে।

মার্চে প্রথম দফায় শতাধিক উপজেলায় ভোট গ্রহণ করা হবে বলে সংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন। গণমাধ্যমের প্রতিবেদনসূত্রে এসব তথ্য জানা গেছে।

স্থানীয় সরকার (উপজেলা পরিষদ) আইন অনুযায়ী, উপজেলা পরিষদের মেয়াদ পরিষদের প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর। ওই পাঁচ বছর মেয়াদ পূর্তির আগের ১৮০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের বিধান রয়েছে। সে অনুযায়ী, এর মধ্যে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের ক্ষণগণনা শুরু হয়েছে। এর আগে ২০১৯ সালের ১০ মার্চ নির্বাচন শুরু হয়ে পাঁচ ধাপে জুনে গিয়ে শেষ হয়।

 এবারও পাঁচ থেকে সাত ধাপে নির্বাচন অনুষ্ঠানের পরিকল্পনা নেওয়া হচ্ছে। এ ক্ষেত্রে ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা, মার্চে রোজা শুরু ও এপ্রিলে ঈদের বিষয়টি বিবেচনায় রাখা হয়েছে। প্রথম ধাপের নির্বাচনের বিষয়ে চলতি সপ্তাহেই সিদ্ধান্ত চূড়ান্ত করবে ইসি।

সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, উপজেলা পরিষদ একটি গুরুত্বপূর্ণ স্থানীয় সরকারের বিভাগ। নির্বাচন কমিশনার আনিছুর রহমান গণমাধ্যমকে বলেন, উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণার প্রস্তুতি চলছে, তবে এখনো কোনো সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি। দ্রুতই পুরো কমিশন বসে এ বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে। তিনি বলেন, কত উপজেলায় নির্বাচন হবে, তা এই মুহূর্তে নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে এই মুহূর্তে ৪০০ উপজেলায় নির্বাচনের প্রয়োজন। দ্বাদশ সংসদ নির্বাচনের মতো উপজেলাগুলোতেও শতভাগ সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট করবে কমিশন। এরই মধ্যে প্রয়োজনীয় প্রস্তুতি শুরু হয়েছে বলে তিনি জানান।

ইসির অনুমোদন সাপেক্ষে আগামী সপ্তাহে উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে বলে জানান ইসি সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। তিনি বলেন, অন্যান্যবারের মতো এবারও প্রথম ধাপে শ খানেক উপজেলা পরিষদের নির্বাচন হতে পারে। চার বা পাঁচ ধাপে ভোট শেষ করা হতে পারে। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭