ইনসাইড গ্রাউন্ড

বর্ষসেরা কোচ হয়ে স্মৃতি আওড়ালেন গার্দিওলা


প্রকাশ: 16/01/2024


Thumbnail

ফিফা বেস্ট মেনস কোচের অ্যাওয়ার্ড জিতে পেছন ফিরে তাকালেন পেপ গার্দিওলা। স্প্যানিশ এই কোচ আওড়ালেন যেখান থেকে পথচলার শুরু, সেই বার্সেলোনার স্মৃতি। বললেন ম্যানচেস্টার সিটির সাফল্যের পেছনের মন্ত্র, কঠোর পরিশ্রমে ধাপে ধাপে এগোনোর কথা।

সোমবার (১৫ জানুয়ারি) রাতে লন্ডনে ‘দা বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে বিজয়ী হিসেবে গুয়ার্দিওলার নাম ঘোষণা করা হয়। ইন্টার মিলান কোচ সিমোনে ইনজাগি ও নাপোলি কোচ লুসিয়ানো স্পালেত্তিকে পেছনে ফেলে এই সেরার পুরস্কার জিতে নেন সিটি কোচ।

২০২২ সালের ১৯ ডিসেম্বর থেকে ২০২৩ সালের ২০ অগাস্ট পর্যন্ত সময়ের পারফরম্যান্স বিবেচনায় এই পুরস্কার পেলেন গুয়ার্দিওলা। ওই সময়ে ৫২ বছর বয়সী এই কোচের হাত ধরে ইংল্যান্ডের দ্বিতীয় দল হিসেবে ট্রেবল (চ্যাম্পিয়ন্স লিগ, প্রিমিয়ার লিগ ও এফএ কাপ) জয়ের কীর্তি গড়ে সিটি।

ট্রেবলের স্বাদ অবশ্য কোচ হিসেবে বার্সেলোনার হয়ে আগেই পেয়েছিলেন গুয়ার্দিওলা, ২০০৯ সালে। সিটি কোচ হিসেবে এই প্রথম। দুই ট্রেবলের তুলনা নিয়ে থিয়েরি অঁরির করা প্রশ্নে যেন একটু স্মৃতিকাতরই হয়ে পড়লেন তিনি।

গার্দিওলা বলেন, বার্সেলোনা আমার হৃদয়ের ক্লাব। তাদের কারণেই আমি আজ এখানে। কিন্তু ম্যানসিটির হয়ে ট্রেবল জিততে পারা… ১৫/২০ বছর আগে আমরা এখানে ছিলাম না। ধাপে ধাপে সিটির তৈরি হওয়ার শুরুটা হয়েছিল যখন রবের্তো মানচিনি কোচ ছিলেন। ওই সময়ে আমরা এই মঞ্চে থাকার প্রত্যাশাও করতে পারিনি।

তিনি জানান, ব্যাকরুম স্টাফ এবং আমার পক্ষ থেকে আমার খেলোয়াড়দেরকে ধন্যবাদ জানাতে চাই। গত বছর তাদের সঙ্গে চলাটা ছিল আমার জন্য আনন্দের।

ইতিহাসের প্রথম কোচ হিসেবে দুইবার ট্রেবল জয়ের কীর্তি গড়া গুয়ার্দিওলা এ নিয়ে দ্বিতীয়বার ফিফার বর্ষসেরা কোচ নির্বাচিত হলেন। ২০১০ সালের বার্সেলোনার কোচ হিসেবে প্রথম এই স্বীকৃতি পেয়েছিলেন তিনি। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭