ইনসাইড বাংলাদেশ

আবারও ঢাকায় সক্রিয় মার্কিন ও ইইউ রাষ্ট্রদূত


প্রকাশ: 17/01/2024


Thumbnail

অবশেষে আবার সক্রিয় হলেন ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস এবং ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দূত চার্লস হুইটলি। ঢাকায় এখন তারা ব্যস্ত সময় কাটাচ্ছেন। তবে নির্বাচন পূর্ববর্তী এবং পরবর্তী তাদের এই ব্যস্ততার মধ্যে বিরাট ফারাক লক্ষ্য করা যাচ্ছে। নির্বাচনের আগে তাদের ব্যস্ততা অনেকের মধ্যে নানা রকম শঙ্কার জন্ম দিয়েছিল। কিন্তু এখন তাদের ব্যস্ততা বেড়েছে সম্পর্ককে আরও এগিয়ে নিতে।

৭ জানুয়ারি নির্বাচনের ঠিক পরপরই অনেকটা নিষ্ক্রিয় এবং আড়ালে চলে গিয়েছিল এই দুই গুরুত্বপূর্ণ কূটনীতিক। অনেকে ধরেই নিয়েছিল যে, নির্বাচন পরবর্তীতে হয়তো বাংলাদেশের ওপর বড় ধরনের বিধি নিষেধ আসতে পারে। তবে এখন সে সময় কিছু হয়নি। বরং উল্টো হয়েছে। মার্কিন রাষ্ট্রদূত এবং ইইউ রাষ্ট্রদূত এই দুই কূটনীতিক সরকারের সঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করে তাদের বার্তা পৌঁছে দিয়েছেন।

বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের সম্পর্ককে আরও এগিয়ে নেয়ার বার্তা নিয়ে আজ ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস গিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ে। সেখানে তিনি নতুন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহদুদের সঙ্গে বৈঠক করেন এবং ভবিষ্যতে দুই পক্ষের সম্পর্কের কার্যক্রম নিয়ে কথা বলেছেন।

বৈঠক শেষে মার্কিন রাষ্ট্রদূত বলেন, নতুন পররাষ্ট্রমন্ত্রীর স‌ঙ্গে আজ দেখা করার সু‌যোগ হ‌য়ে‌ছে। ভবিষ্যতে আমাদের দুই পক্ষের সম্পর্কের কার্যক্রম নিয়ে আমরা কথা বলেছি। আমরা দুই পক্ষের স্বার্থ সং‌শ্লিষ্ট বিষয়গুলো কীভাবে এগিয়ে নেব তা নিয়ে আলোচনা করেছি।

এর আগে গতকাল সচিবালয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে বৈঠক করেন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। সেখানেও তিনি বাংলাদেশের নতুন সরকারের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্র এক সঙ্গে কাজ করবে বলে আগ্রহ প্রকাশ করেছেন। 

এদিকে একইভাবে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ছুটে গেছেন ঢাকাস্থ ইইউ দূত চার্লস হুইটলি। পররাষ্ট্রমন্ত্রী মন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে বৈঠকের পর তিনি বলেন, বৈঠকে ইইউ-বাংলাদেশের সম্পর্ক নিয়ে আমাদের মধ্যে বিস্তর আলোচনা হয়েছে। আপনারা জানেন, আমাদের অনেকগুলো এজেন্ডা রয়েছে। শিগগির নতুন পার্টনারশিপ কো-অপারেশন অ্যাগ্রিমেন্টে (পিসিএ) সই করতে যাচ্ছি আমরা। এটি অনেক ব্যাপক ও নতুন প্রজন্মের চুক্তি।

ইইউ রাষ্ট্রদূত আরও বলেন, মধ্যপ্রাচ্য ও ইউক্রেন-রাশিয়ার সংঘাতসহ বৈশ্বিক পরিস্থিতি নিয়েও আমাদের কথা হয়েছে। এ বিষয়গুলোকে আমরা অনেক বেশি গুরুত্ব দিচ্ছি। আলোচনায় রোহিঙ্গা সংকটও উঠে এসেছে। এসব ক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে আমাদের দীর্ঘদিনের সহযোগিতার সম্পর্ক রয়েছে। আগামীতেও বহু বছর ধরে এই সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশা করছি।

তিনি বলেন, আমাদের বৈঠক ছিল খুবই ফলপ্রসূ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ইইউ-বাংলাদেশ সম্পর্ক আরও এগিয়ে যাবে বলে আমি প্রত্যাশা করছি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, আজকের আলোচনা খুবই ফলপ্রসূ ছিল। কীভাবে আমরা বাংলাদেশের সঙ্গে আধুনিক সম্পর্ক এগিয়ে নিতে পারি, সেটাই ছিল আমাদের আলোচনার বিষয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭