ইনসাইড বাংলাদেশ

কুড়িগ্রামে ৩টি তক্ষক উদ্ধার, গ্রেফতার-৫


প্রকাশ: 17/01/2024


Thumbnail

কুড়িগ্রামের নাগেশ্বরীর কচাকাটায় বিলুপ্তপ্রায় ৩টি তক্ষক উদ্ধারসহ পাচারকারী চক্রের ৫ জন সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ।

বুধবার (১৭ জানুয়ারী) ভোর রাতে কচাকাটা থানার একটি চৌকস আভিযানিক দল অভিযান পরিচালনা করে বিলুপ্তপ্রায় সরীসৃপ তক্ষক উদ্ধার করতে সক্ষম হয়। গ্রেফতারকৃত পাচারকারী চক্রের সদস্যরা হলেন- মোঃ মোজাম্মেল হক ওরফে মজনু (৪৮), মোঃ আবুল কাশেম (৩৫), মোঃ মোর্শেদ আলম (৩০), মোঃ রিয়াজুল ইসলাম ওরফে লেবু (৪৫) ও মোঃ শাহ আলম(৪৫)। এ সময় আরও কয়েকজন পালিয়ে যায়।

বন্যপ্রানী সংরক্ষণ ও এর পাচার ও চোরাচালান রোধ বাংলাদেশ পুলিশের অন্যতম একটি গুরুত্বপূর্ণ কাজ। সেই ধারাবাহিকতায় কুড়িগ্রামের কচাকাটা থানাধীন দক্ষিণ বলদিয়া গ্রামের পালপাড়া নামক স্থানে জনৈক মোঃ পনির উদ্দিন (৫০)  এর শয়ন ঘর থেকে বিলুপ্তপ্রায়  সরীসৃপ প্রজাতির ৩ টি তক্ষক উদ্ধার করে কচাকাটা থানা পুলিশ।

বিরল প্রজাতির এই সরীসৃপের কালোবাজারে উচ্চমূল্য হওয়ায় প্রতিবেশী দেশ থেকে চোরাইপথে সীমান্তবর্তী এলাকায় বিক্রির উদ্দেশ্যে নিয়ে আসে মর্মে প্রাপ্ত গোপন তথ্যের ভিত্তিতে কচাকাটা থানা দীর্ঘদিন ধরে এই চক্রটির উপর নজর রাখে। উদ্ধারকৃত তক্ষক যথাযথ আইনি প্রক্রিয়ায় বন্য পরিবেশে অবমুক্তির জন্য কুড়িগ্রামের সহকারী বন সংরক্ষক জনাব মোঃ রাশিদ আরিফ এর নিকট হস্তান্তর করা হয়।

ওসি বিশ্বদেব রায় বলেন, ‘আসামিদের বিরুদ্ধে বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনে মামলা দিয়ে আদালতে সোপর্দ করার ব্যবস্থা নেওয়া হয়েছে’।

বাংলাদেশ বন অধিদফতরের বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা এবং বন্যপ্রাণী গবেষক জোহরা মিলা জানান, বাংলাদেশের লাল তালিকা ২০১৫ অনুযায়ী তক্ষক শিকার কম উদ্বেগের। কিন্তু বৈশ্বিক লাল তালিকা অনুযায়ী প্রায় সংকটাপন্ন।

তিনি বলেন, ‘তক্ষকের দাম ও তক্ষক দিয়ে তৈরি ওষুধ নিয়ে ব্যাপক গুজব ছড়ানো হয়েছে। আর গুজবে বিশ্বাস করে এক শ্রেণির লোক রাতারাতি ধনী হওয়ার স্বপ্নে তক্ষক শিকারে উৎসাহিত হচ্ছে। এ ছাড়া তক্ষক  দ্বারা তৈরি বিভিন্ন ওষুধের উপকারিতা নিয়ে যা শোনা যায়, বৈজ্ঞানিকভাবে তার কোনও ভিত্তি নেই। এই গুজবটির কারণেই মূলত ধরে আনা তক্ষক উদ্ধার করা হচ্ছে এবং প্রকৃতিতে অবমুক্ত করা হচ্ছে।’

এ বিষয়ে বন্যপ্রানী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ও বিশেষ ক্ষমতা আইনে  নিয়মিত মামলা রুজু করা রয়েছে। জীববৈচিত্র রক্ষনাবেক্ষণ ও সংরক্ষণে জেলা পুলিশ প্রাধিকারভিত্তিতে সর্বদাই সচেষ্ঠ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭