ইনসাইড বাংলাদেশ

সম্পর্ক ঘনিষ্ঠ করতে একমত বাংলাদেশ-যুক্তরাষ্ট্র: পররাষ্ট্রমন্ত্রী


প্রকাশ: 17/01/2024


Thumbnail

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের দ্বিপাক্ষিক সম্পর্ক ঘনিষ্ঠ করতে একমত হয়েছে বলে মন্তব্য করেছেন নতুন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।

বুধবার (১৭ জানুয়ারি) নিজ দপ্তরে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে বৈঠকের পর এ মন্তব্য করেন তিনি।

হাছান মাহমুদ বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র আমাদের বড় উন্নয়ন সহযোগী। আমাদের সম্পর্ক ঘনিষ্ঠ করার ব্যাপারে একমত হয়েছি। বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে একসাথে কাজ করবো।’

তিনি বলেন, মার্কিন রাষ্ট্রদূতের সাথে রোহিঙ্গা ইস্যু নিয়ে কথা হয়েছে। এই সমস্যার একমাত্র সমাধান তাদের নাগরিক অধিকার দিয়ে ফেরত পাঠানো।

‘ফিলিস্তিনের গাজায় সংকটের কারণে বিশ্বের মনোযোগ রোহিঙ্গাদের উপর থেকে সরে গেছে। ১৫ লক্ষ রোহিঙ্গা আমাদের জন্য বিরাট চাপ। তাদের ফেরত পাঠাতে চাই আমরা,’ বলেন হাছান মাহমুদ।

সম্প্রতি অনুষ্ঠিত হওয়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে আসে দুই মার্কিন সংস্থা- এনডিআই, আইআরআইয়ের প্রতিনিধিরা বাংলাদেশের এসেছেন। পিটার হাসের সঙ্গে বৈঠকে সে প্রসঙ্গও উল্লেখ করা হয়েছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিজ থেকে নির্বাচন নিয়ে আলোচনা করেননি। পর্যবেক্ষক পাঠানোর জন্য আমি নিজ থেকে ধন্যবাদ জানিয়েছি।  

আর সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধান এবং সামরিক সহযোগিতা নিয়ে মার্কিন দূতে সঙ্গে আলোচনা হয়েছে বলেও মন্তব্য করেন পররাষ্ট্রমন্ত্রী।

এদিকে হাছান মাহমুদের সঙ্গে বৈঠকের পর দ্বিপাক্ষিক স্বার্থ এগিয়ে নিতে বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেছেন পিটার ডি হাস।

সাংবাদিকদের তিনি বলেন, ‘আমি আমাদের পারস্পরিক স্বার্থকে এগিয়ে নিতে আগামী মাসগুলোতে খুব ঘনিষ্ঠভাবে কাজ করার অপেক্ষায় রয়েছি।’


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭