ইনসাইড ইকোনমি

সুদহার বাড়িয়ে মূল্যস্ফীতি কমানোর চেষ্টা‍য় বাংলাদেশ ব্যাংক


প্রকাশ: 18/01/2024


Thumbnail

বাংলাদেশ ব্যাংক থেকে টাকা ধার করতে আগের চেয়ে বেশি সুদ দিতে হবে সরকারি-বেসরকারি ব্যাংকগুলোকে। পাশাপাশি লাগাম টানা হয়েছে বেসরকারি খাতের ঋণেও। এ দুই পদক্ষেপে মূল্যস্ফীতি কমে আসবে বলে আশা করছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (১৭ জানুয়ারি) দুপুরে রাজধানীর মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের সম্মেলনকক্ষে মুদ্রানীতি ঘোষণা করেন বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ হাবিবুর রহমান। এরপর সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন গভর্নর আব্দুর রউফ তালুকদার। সরকারের লক্ষ্য আগামী জুনে সাড়ে ৬ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জন ও মূল্যস্ফীতি সাড়ে ৭ শতাংশে নামিয়ে আনা। তবে কেন্দ্রীয় ব্যাংক বলছে, মূল্যস্ফীতি ৬ শতাংশে নেমে না আসা পর্যন্ত মুদ্রানীতির সংকোচনমূলক ধারা অব্যাহত থাকবে।

আগামী ছয় মাসের জন্য ঘোষিত মুদ্রানীতিতে নীতি সুদহার ৭.৭৫ শতাংশীয় পয়েন্ট থেকে বাড়িয়ে ৮ শতাংশ করা হয়েছে। এতে বাংলাদেশ ব্যাংক থেকে টাকা ধার করতে বাড়তি সুদ গুনতে হবে ব্যাংকগুলোকে। বর্তমানে তারল্য সংকটে থাকা বেশির ভাগ ব্যাংক বিল-বন্ডের বিপরীতে বাংলাদেশ ব্যাংক থেকে গড়ে প্রতিদিন প্রায় ১৫ হাজার কোটি টাকা ধার করছে। নিয়ম অনুযায়ী, নগদ জমা (সিআরআর) সংরক্ষণের জন্য এই ধার করছে বেশির ভাগ ব্যাংক।

নীতি সুদহার বৃদ্ধির ফলে ব্যাংকের ঋণ ও আমানতের সুদহার বাড়বে। এতে বাজারে টাকার সরবরাহ কমবে বলে আশা করছে কেন্দ্রীয় ব্যাংক। এ ছাড়া আগামী জুন শেষে বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধি কমিয়ে ১০ শতাংশ করা হয়েছে, আগে যা ছিল ১১ শতাংশ। পাশাপাশি সরকারের ঋণের প্রবৃদ্ধিও কমিয়ে ২৭ দশমিক ৮ শতাংশ করা হয়েছে, আগে যা ছিল ৩১ শতাংশ।

এর বাইরে বিশেষ উপায়ে টাকা ধার বা স্ট্যান্ডিং লেন্ডিং ফ্যাসিলিটি-এসএলএফ নীতি সুদহার করিডোরের ঊর্ধ্বসীমা ২৫ শতাংশীয় পয়েন্ট কমিয়ে ৯ দশমিক ৫০ শতাংশ করা হয়েছে, আগে যা ছিল ৯ দশমিক ৭৫ শতাংশ। এ সুদ কমানোর মাধ্যমে জরুরি ভিত্তিতে টাকা ধার নেওয়া ব্যাংকগুলোকে কিছুটা ছাড় দেওয়া হয়েছে।

অন্যদিকে সুদহার করিডোরের নিম্নসীমা রিভার্স রেপো সুদহার বা স্ট্যান্ডিং ডিপোজিট ফ্যাসিলিটির সুদহার ৫ দশমিক ৭৫ শতাংশ থেকে বাড়িয়ে সাড়ে ৬ শতাংশ করা হয়েছে। নীতি সুদহারের ঊর্ধ্বসীমা ও নিম্নসীমার মধ্যে ব্যবধান ২০০ শতাংশীয় পয়েন্ট থেকে কমিয়ে ১৫০ শতাংশীয় পয়েন্টে নামিয়ে আনা হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭