ইনসাইড গ্রাউন্ড

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য নতুন স্টেডিয়াম বানাচ্ছে যুক্তরাষ্ট্র


প্রকাশ: 18/01/2024


Thumbnail

চলতি বছরের জুন মাসে বসতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর শুরু হতে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ ও মার্কিন যুক্তরাষ্ট্রে। এই আয়োজনের জন্য ইতোমধ্যে প্রস্তুত হতে শুরু করেছে আয়োজক দুই দেশ। বিশ্বকাপ আয়োজনের কাজটা ওয়েস্ট ইন্ডিজের জন্য কিছুটা সহজ হলেও যুক্তরাষ্ট্রকে সবকিছু শুরু করতে হচ্ছে নতুন করে। টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের জন্য অস্থায়ী স্টেডিয়ামও নির্মাণ করছে দেশটি।

দক্ষিণ এশিয়ায় ব্যাপক জনপ্রিয় খেলা ক্রিকেট। ইউরোপ, ওশেনিয়া এবং আফ্রিকার অনেক দেশেও জনপ্রিয় খেলাগুলোর একটি ক্রিকেট। তবে লাতিন কিংবা উত্তর আমেরিকায় সেভাবে প্রসার ঘটেনি এই খেলার। এবার তাই ক্রিকেটের বাজার ধরার চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়েই বাজিমাত করতে চায় দেশটি। আয়োজন নিয়ে নানা পরিকল্পনা সাজানো শুরু করেছে তারা। 

টি-টোয়েন্টি বিশ্ব আসরের জন্য নিউ ইয়র্কে একটি অস্থায়ী স্টেডিয়াম নির্মাণ করছে যুক্তরাষ্ট্র। লাস ভেগাস থেকে আনা হচ্ছে ফর্মুলা ওয়ান প্রতিযোগিতার ভেন্যুতে ব্যবহার করা সিট। স্টেডিয়াম নির্মাণে ব্যবহৃত হচ্ছে অত্যাধুনিক সব প্রযুক্তি। ভারত-পাকিস্তান ম্যাচ ছাড়াও এই ভেন্যুতে ম্যাচ খেলবে বাংলাদেশ ক্রিকেট দল।       

নিউ ইয়র্কের লং আইল্যান্ড স্টেডিয়ামে দর্শক ধারণ ক্ষমতা হবে ৩৪ হাজার। ফর্মুলা ওয়ানের লাস ভেগাস গ্র্যান্ড প্রিক্সের সিট ব্যবহার করা হবে ভেন্যুটিতে। ম্যাক্স ভার্স্টাপ্পেনের ২০২৩ সালের লাস ভেগাস ভিক্টোরির প্লাশ সিট থাকবে গ্যালারিতে। থাকবে কাটিং এজের মতো আধুনিক প্রযুক্তি।   

ক্রিকেট বিশ্বকে ফর্মুলা ওয়ানের রোমাঞ্চ উপহার দিতে চান আমেরিকান আয়োজকরা। তাদের দাবি, ইতিহাসের অন্যতম আধুনিক স্টেডিয়ামেই দুই এশিয়ান ক্রিকেট জায়ান্টের লড়াই উপভোগের সুযোগ পাবেন দর্শকরা।

এর আগে ২০২২ ফুটবল বিশ্বকাপে কন্টেইনার দিয়ে অস্থায়ী স্টেডিয়াম তৈরি করে তাক লাগিয়ে দিয়েছিল কাতার। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্থায়ীভাবে আল আমেরাত স্টেডিয়ামের দর্শক ধারণ ক্ষমতা বৃদ্ধি করেছিল সংযুক্ত আরব আমিরাত। আর এবার অস্থায়ী স্টেডিয়াম গড়ে তুলছে যুক্তরাষ্ট্র।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭